শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট বিল উত্থাপন

প্রকাশিত

বিশেষ প্রতিবেদক: শেখ হাসিনা জাতীয় যুব কেন্দ্রকে যুব উন্নয়ন ইনস্টিটিউটে রূপান্তরের জন্য প্রয়োজনীয় বিধানের প্রস্তাব করে শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট বিল-২০১৮ সংসদে উত্থাপন করা হয়েছে।

সোমবার জাতীয় সংসদে ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে  যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার বিলটি উত্থাপন করেন।

জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমাম (ময়মনসিংহ-৮) বিল উত্থাপনের প্রক্রিয়ায় আপত্তি করলে তা কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

আরো পড়ুন :  বছরের শুরুটা জমছে না

বিলে ঢাকার সাভার উপজেলায় শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট স্থাপনের বিধানের প্রস্তাব করা হয়। এছাড়া যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিবকে চেয়ারম্যান করে ইনস্টিটিউট পরিচালনার জন্য ২১ সদস্যের নির্বাহী কাউন্সিল গঠনের প্রস্তাব করা হয়।

ইনস্টিটিউটের কার্যাবলী, পরিচালনা ও প্রশাসন, নির্বাহী কাউন্সিলের সভা, ক্ষমতা ও কার্যাবলী, একাডেমিক কাউন্সিল গঠন এবং এর দায়িত্ব ও কার্যাবলী, ডিগ্রি প্রদানের ক্ষমতা, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ক্ষমতা, ইনস্টিটিউটের রেজিস্ট্রার নিয়োগ, কর্মচারী নিয়োগ, কমিটি গঠন, তহবিল, বাজেট, হিসাবরক্ষণ ও নিরীক্ষা, প্রতিবেদন পেশ ও বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব বিলে করা হয়।

আরো পড়ুন :  রাজধানীর শাহজালালে সাড়ে ৬ কেজি সোনাসহ বিমানের ২ কর্মী আটক

পরীক্ষা-নিরীক্ষা করে ১০ দিনের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিলটি যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়।