হাসপাতালে চিকিৎসক-নার্সের ভারসাম্য রক্ষার নির্দেশ

প্রকাশিত

জ্যেষ্ঠ প্রতিবেদক: চিকিৎসা সেবা শতভাগ নিশ্চিত করতে দেশের সরকারি হাসপাতালগুলোয় চিকিৎসক ও নার্সের সংখ্যায় ভারসাম্য আনার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।

তিনি বলেন, ‘দেশের অনেক হাসপাতালে প্রয়োজনের অতিরিক্ত চিকিৎসক আছে কিন্তু নার্স নেই। আবার কোনোটাতে চিকিৎসক ও নার্স দুটোই অতিরিক্ত। এ কারণে চিকিৎসা সেবা ব্যাহত হচ্ছে। চিকিৎসা সেবা শতভাগ নিশ্চিত করতে হাসপাতালগুলোতে চিকিৎসক ও নার্সের মধ্যে ভারসাম্য আনতে হবে।

মঙ্গলবার সচিবালয়ে দেশের জেলা হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রের উন্নয়ন-সংক্রান্ত এক সভায় সভাপতিত্বকালে স্বাস্থ্যমন্ত্রী এই নির্দেশনা দেন।

 

 

সভায় গাজীপুর, বরিশাল, পাবনা, কুমিল্লা, চাঁদপুর ও রাজবাড়ীর স্বাস্থ্য ব্যবস্থাপনার মান উন্নয়ন নিয়ে আলোচনা হয়।

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে বৈঠকে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, শিক্ষা প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী, সংসদ সদস্য ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মণি, সংসদ সদস্য বেগম জেবুন্নেছা আফরোজ, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. সিরাজুল হক খান, চিকিৎসা শিক্ষা ও পরিবার পরিকল্পনা বিভাগের সচিব ফয়েজ আহম্মেদ, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং সংশ্লিষ্ট জেলার সিভিল সার্জন, হাসপাতালে পরিচালক ও মেডিক্যাল কলেজের অধ্যক্ষরা উপস্থিত ছিলেন।

বৈঠকে যেসব এলাকায় হাসপাতালের সংস্কার প্রয়োজন সেখানে দ্রুত কাজ শুরু করার সিদ্ধান্ত হয়। গাজীপুরের শহীদ তাজউদ্দীন মেডিক্যাল কলেজের ক্যাম্পাস ভবন না থাকায় শীঘ্রই তা নির্মাণের উদ্যোগ নিতে বলা হয়েছে। তাছাড়া জেলা বা উপজেলায় স্বাস্থ্যকেন্দ্র, আইএইচটি ও ম্যাটসের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি ও কর্মকর্তা-কর্মচারীর শূন্যতা পূরণে দ্রুত উদ্যোগ নেওয়ার তাগিদ দেন মন্ত্রী।

এ সময় নাসিম বলেন, জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের অঙ্গীকার। আর এর সাফল্য ধরে রাখতে হলে কোনোরকমের সমন্বয়হীনতা মেনে নেওয়া হবে না। হাসপাতালের সংস্কার কাজে শিথিলতা অথবা প্রয়োজনীয় জনবল না থাকার কারণে তৃণমূলের চিকিৎসা সেবা ব্যাহত হবে, তা চলবে না। সব মানুষের জন্য উন্নত স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সংশ্লিষ্ট সবাইকে সতর্কতার সঙ্গে কাজ করার আহ্বান জানান তিনি।