রোহিঙ্গাদের এডিবির ১০ কোটি ডলার অনুদান

প্রকাশিত

ডেস্ক: রোহিঙ্গাদের জন্য অবকাঠামো উন্নয়নে বাংলাদেশকে ১০ কোটি ডলার অনুদান অনুমোদন দিয়েছে এশিয়া উন্নয়ন ব্যাংক (এডিবি)।

কক্সবাজারে রোহিঙ্গাদের অবকাঠামো উন্নয়নে সবমিলিয়ে ২০ কোটি ডলার অনুমোদন দেবে এডিবি। খবর রয়টার্সের।

শুক্রবার এ অনুদান দেয়ার কথা জানিয়ে এডিবি প্রেসিডেন্ট তাকেহিকো নাকাও বলেছেন, এতো ব্যাপক মাত্রায় মানবিক সাহায্যের কারণে আমরা কক্সবাজারে বাংলাদেশ সরকারকে সহায়তা করতে বিশ্বব্যাংক ও অন্যান্য উন্নয়ন সহযোগীদের সঙ্গে গভীরভাবে কাজ করছি।

২০১৭ সালের আগস্টের শেষ দিকে রাখাইনে মিয়ানমার সেনাবাহিনী জাতিগত নিধন শুরু করলে সাত লাখেরও বেশি রোহিঙ্গা সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশের কক্সবাজার জেলায় আশ্রয় নিয়েছেন। এই ব্যক্তিরা জেলার ৩২টি ক্যাম্পে বসবাস করছেন।

আরো পড়ুন :  চুক্তিপত্রে ধর্ষণ নিয়ে রোনালদোর যেসব স্বীকারোক্তি আছে..

গেলো মে মাসে ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় এডিবির বার্ষিক বৈঠকে রোহিঙ্গাদের জন্য অনুদান চেয়ে এডিবি প্রধানের কাছে অনুরোধ জানিয়েছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সহায়তা প্রকল্পের প্রথম অংশ দিয়ে উখিয়া ও টেকনাফে শরণার্থীদের জন্য মৌলিক অবকাঠামো নির্মাণ ও বিভিন্ন সেবার উন্নয়ন করা হবে।

এডিবি প্রধান নাকাও বলেছেন, প্রকল্পের প্রথম ধাপে খাদ্যাভাব ও অন্যান্য ঝুঁকি কমাতে অবকাঠামোসহ বিভিন্ন সেবার উন্নয়নে কাজে লাগানো হবে।

মৌলিক খাদ্য মজুদ, বণ্টনকেন্দ্র, হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান ও জরুরি প্রবেশ সুবিধার উন্নয়নে সংশ্লিষ্ট সড়ক সংস্কার করা হবে।

আরো পড়ুন :  প্রশ্নপত্র প্রণয়নে হচ্ছে প্রশ্নব্যাংক : নুরুল ইসলাম নাহিদ

এছাড়া ঘূর্ণিঝড় ও মৌসুমী ঝড়প্রবণ অঞ্চলে দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বাড়াতেও এ প্রকল্প কাজ করবে। এজন্য আশ্রয়কেন্দ্র নির্মাণ, ভূমিধস ঠেকাতে সুরক্ষা বাঁধ ও পয়ঃনিষ্কাশন নেটওয়ার্ক তৈরি করা হবে।

এর আগে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সহায়তায় ৪৮ কোটি ডলার অর্থ সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে বিশ্বব্যাংক। রোহিঙ্গাদের স্বাস্থ্য, শিক্ষা, পানি, পয়ঃনিষ্কাশন ও সামাজিক সুরক্ষা চাহিদা মেটাতে এ সহায়তা দেয়া হবে বলে জানিয়েছে সংস্থাটি।

2Shares