কান্নাই যাদের পেশা!

প্রকাশিত

অনলাইন ডেস্ক: পৃথিবীতে কত বিচিত্র পেশার মানুষই না আছে। যেমন- ঘানার একদল নারী পেশা হিসেবে বেছে নিয়েছেন কান্নাকে। তবে যেনতেন কারণে নয়, টাকার বিনিময়ে এই নারীরা দল ধরে কান্না করেন মৃতের শবযাত্রা অনুষ্ঠানে।

বিষয়টা এমন, ধরা যাক আপনার অনেক টাকা আছে কিন্তু আপনাকে পছন্দ করে এমন লোকের সংখ্যা খুব কম। এ কারণে আপনি ভাবছেন মারা যাওয়ার পর আপনার অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে শোক করার মতো তেমন কেউ থাকবে না। তখন আপনি শরণাপন্ন হতে পারেন এই নারীদের কাছে। যাদের সংস্থার নাম ‘দ্য ফিউনেরাল কন্ট্রাকটরস অ্যাসোসিয়েশন’। যারা টাকার বিনিময়ে  আপনার শবযাত্রায় কাঁদবেন ঘনিষ্ঠজনের মতো। তারা শবযাত্রায় এমন সব  মৃত মানুষের জন্য অঝোরে কাঁদেন যাদের সঙ্গে তাদের পরিচয় পর্যন্ত নেই।

আরো পড়ুন :  প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন : প্রজ্ঞাপন জারি

স্বামী মারা যাওয়ার পর কয়েকজন বিধবা নারী মিলে ‘দ্য ফিউনেরাল কন্ট্রাকটরস অ্যাসোসিয়েশন’টি গড়ে তুলেছেন।  একটা শবযাত্রায় তারা কত পারিশ্রমিক নেবেন তা নির্ভর করে অনুষ্কঠানটি ত বড় হবে তার ওপর।

তবে কোনো মৃত ব্যক্তি যদি আগেই শর্ত দেয় তার শবযাত্রাটি উৎসবমুখর হবে তাহলেও কোনো সমস্যা নেই। পারিশ্রমিক পেলে এই সংস্থার নারীরা শবযাত্রায় নাচ-গান করে সেই উৎসবও পালন করেন।

আরো পড়ুন :  ৮০ বছরের বৃদ্ধের অন্যরকম অভিমান

তবে আফসোস একটাই, যেই মৃত ব্যক্তিকে ঘিরে এত কিছু হবে  তিনি তা বুঝতেও পারবেন না।

Shares