তালুবন্দি করে রাখা যাবে এই ফোন!

প্রকাশিত

বিশ্বের সবচেয়ে ক্ষুদ্র মোবাইল ফোন তৈরি করেছে জানকো নামের একটি প্রতিষ্ঠান। এই ফোনটির মডেল জানকো টাইনি টি ওয়ান। এটি একটি ফিচার ফোন। এই ফোনটিতে হাতের তালুর মধ্যে অনায়াসে লুকিয়ে রাখা যাবে।

ফোনটি টুজি নেটওয়ার্ক সমর্থন করে। এতে রয়েছে ২০০ মিলিঅ্যাম্পিয়া আওয়ারের ব্যাটারি। যা ফোনটিকে টানা তিনদিন সচল রাখবে। টাইনি টি ওয়ান ফোনটিতে আছে ০.৪৯ ইঞ্চির ওএলইডি ডিসপ্লে। ডিসপ্লের রেজুলেশণ ৬৪x৩২ পিক্সেল। এতে নিউমেরিক্যাল কি-বোর্ড রয়েছে।

আরো পড়ুন :  বিবাহ বিচ্ছেদ বাড়ছে যে ৫ কারণে

ক্ষুদ্র এই ফিচার ফোনটিতে ন্যানো সিম ব্যবহার করা যাবে। এর ফোনবুকে ৩০০ ফোন নম্বর সংস্করণ করা সুযোগ রয়েছে। এটি দিয়ে ফোন কলার পাশাপাশি টেক্সট পাঠানো যাবে। ফোনটির মেমোরিতে সর্বশেষ ৫০টি কল ও ৫০টি মেসেজ সংরক্ষিত থাকে।

ক্ষুদ্র এই ফোনটির উদ্ভাবনকারী প্রতিষ্ঠান জানকো জানিয়েছে, টাইনি টি ওয়ান ফোনটিতে ৩২ মেগামেগাবাই র‌্যাম ব্যবহার করা হয়েছে। এর বিল্টইন মেমোরি ৩২ মেগাবাইট। মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে মেমোরি বাড়িয়ে নেয়া যাবে। ইউএসবি পোর্টের মাধ্যমে ফোনটিকে চার্জ দেয়া যাবে। ফোনটিতে ওজন মাত্র ১৩ গ্রাম।

আরো পড়ুন :  রাইটস সোসাইটি রাঙ্গামাটি পার্বত্য জেলার অভিষেক অনুষ্ঠিত

একটি কিকস্ট্যার্টার প্রকল্পের মাধ্যমে জানকো এই ফোনটি বাণিজ্যিকভাবে তৈরি ও বাজারজাত করার জন্য অর্থ সংগ্রহ করছে। প্রয়োজনীয় তহবিল পেলে ২০১৮ সাল নাগাদ এটি বাজারে আসবে। ফোনটির মূল্য হবে ৫০০ ডলার।

Shares