তাজিয়া মিছিলে আতশবাজি ও ছুরি নিষিদ্ধ : ডিএমপি কমিশনার

প্রকাশিত

স্টাফ রিপোর্টার :  ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন- পবিত্র আশুরা উপলক্ষে তাজিয়া মিছিলে ছুরি, কাচি, লাঠি, ইত্যাদি কোনও কিছু ব্যবহার করা যাবে না। মিছিলে মাঝপথে কেউ প্রবেশ করতে পারবে না। আশুরা উপলক্ষে আতশবাজি নিষিদ্ধ করা হয়েছে। পুরো মিছিলের দুই দিকে পুলিশ বেস্টনি দেওয়া থাকবে। নাশকতা এড়াতেই এ ব্যবস্থা নেওয়া হয়েছে।
মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) সকাল ১১টায় পুরান ঢাকার হোসেনি দালানে নিরাপত্তা ব্যবস্থা দেখতে গিয়ে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।
ডিএমপি কমিশনার আরও বলেন- আশুরা উপলক্ষে হোসেনি দালানের অনুষ্ঠানকে কেন্দ্র করে এবারে সুনির্দিষ্ট কোনও হুমকি নেই। এরপরও কাউন্টার টেরোরিজম ইউনিট, সোয়াত বোম্ব ডিসপোজাল ইউনিট, ক্রাইম সিনসহ পুলিশের পোশাকে ও সাদা পোশাকে নিরাপত্তা রক্ষার কাজ করবে। এজন্য কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।
কমিশনার বলেন- তাজিয়া মিছিলে যে নিশান ব্যবহার করা হবে তা যেন ১২ ফুটের বেশি বড় না হয়। কারণ ১২ ফুটের বেশি হলে রাস্তায় ইউটিলিটি সার্ভিসের তার নষ্টের আশঙ্কা থাকে। এছাড়া এবার ঢাক-ঢোল, বাদ্যযন্ত্র, উচ্চশব্দে সাউন্ডবক্স বাজানো যাবে না।
তিনি আরও বলেন, আশুরার মিছিলকে ঘিরে রাস্তায় হকার বা মেলা বসতে পারবে না। ব্যাগ, ছুরি, ধাতব পদার্থ ও তরবারি কেউ নিতে পারবে না। পাঞ্জা মেলানোর সময় শক্তি প্রদর্শনকে কেন্দ্র করে বিশৃঙ্খলা হয়ে থাকে। সেই শক্তি প্রদর্শন এবার নিষিদ্ধ করা হয়েছে। এমনকি যেসব রুটে মিছিল যাবে ওইসব রুটের রুপটপ নিরাপত্তাও নিশ্চিত করা হবে।
Shares
আরো পড়ুন :  চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৭.৬৫ শতাংশ