মোদির এক ভাই দোকানদার আরেক ভাই অটোচালক!

প্রকাশিত

বেফাঁস বা অদ্ভুত কথাবার্তা বলে প্রায়ই সংবাদের শিরোনাম হন ভারতের ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। শনিবার আগরতলায় এক জনসভায় তিনি বলেছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এক ভাই মুদির দোকানদার এবং আরেক ভাই অটোরিকশা চালায়।

সার্জিক্যাল স্ট্রাইকের বার্ষিকী উদযাপন উপলক্ষে বিজেপির এক জনসভায় তিনি বলেন, ‘এক ভাই মুদির দোকান চালায়, আরেক ভাই অটোরিকশা চালক। তার মা ১০ ফুট বাই ১২ ফুটের একটি কক্ষে থাকেন- আমাকে আপনারা বলুন এমন প্রধানমন্ত্রী বিশ্বের কোথাও আছে।’

‘উনার (নরেন্দ্র মোদি) মা একজন বয়স্ক মানুষ। তবুও তিনি প্রধানমন্ত্রীর বাসভবনে থাকেন না। চার বছর হলো তিনি প্রধানমন্ত্রী হয়েছেন এর আগে তিনি ১৩ বছর মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। তার একাধিক ভাই ও বোন রয়েছেন। তার এক ভাই এখনো অটোরিকশা চালায়।’

 

 

৪৮ বছর বয়সী বিপ্লব দেব মাত্র ছয় মাস আগে মুখ্যমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেছেন। এরপর থেকে তিনি একের পর এক অদ্ভুত কথাবার্তা বলেই চলেছেন।

প্রথমে বলেছিলেন, মহাভারতের যুগে সেই প্রাচীন ভারতেও ইন্টারনেট আর কৃত্রিম উপগ্রহের ব্যবহার ভারতীয়রা জানতেন। তারপর বিপ্লব-বচন ছিল, গৌতম বুদ্ধ সমুদ্রের ওপর দিয়ে হেঁটে জাপানে গিয়েছিলেন। আর তারপর বিপ্লব বলেছিলেন, মিস ওয়ার্ল্ড হওয়ার কোনও যোগ্যতাই ছিল না ডায়ানা হেডেনের।

গত আগস্টে তিনি বলেছিলেন, তিনি গ্রামের লোকজনের মধ্যে হাঁস বিতরণ করতে চান। কারণ এতে গ্রামের অর্থনীতি শক্তিশালী হবে এবং পানি রিসাইকেল হয়ে অক্সিজেনের মাত্রা বাড়াবে।

তিনি বলেন, ‘হাঁস যখন সাঁতার কাটে তখন পানিতে অক্সিজেনের মাত্রা এমনিতেই বেড়ে যায়।সেই বাড়তি অক্সিজেনটা জলজ প্রাণীদের কাজে লাগে। মাছেরা শ্বাসের জন্য আরও অক্সিজেন পায়।পুকুর, ঝিলে পাখিদের ফেলা মল-মূত্র থেকেও উপকার হয় মাছসহ জলজ প্রাণীদের। এতে একেবারে প্রাকৃতিক নিয়মেই মাছ দ্রুত বাড়ে।