জামালপুরের লক্ষ্মীরচরে ৫ কোটি টাকা ব্যয়ে মা ও শিশু কল্যাণ কেন্দ্র উদ্বোধন

প্রকাশিত

সৈকত আহমেদ বেলাল, জামালপুর:-
জামালপুরের লক্ষ্মীরচরে ৫ কোটি টাকা ব্যয়ে ১০ শয্যাবিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্র উদ্বোধন করা হয়েছে। প্রয়োজনীয় জনবল, ওষুধ, যন্ত্রপাতি ও আসবাবপত্র ছাড়াই দীর্ঘ পাঁচ বছর পর চালু হলো প্রায় ৫ কোটি টাকা ব্যয়ে স্থাপিত লক্ষ্মীরচরের এ কেন্দ্রটি। সাবেক ভূমিমন্ত্রী জামালপুর সদরের সংসদ সদস্য রেজাউল করিম হীরা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ১৫ অক্টোবর বিকেলে এটি উদ্বোধন করেন।
জানা গেছে, গ্রামের অসহায় প্রসূতি নারী ও শিশুদের হাতের কাছে স্বাস্থ্যসেবা পৌঁেছ দেয়ার লক্ষ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর জামালপুর সদর উপজেলার লক্ষ্মীরচর ইউনিয়নের বারুয়ামারীতে ২০১৩-১৪ অর্থ বছরে মা ও শিশু কল্যাণ কেন্দ্র স্থাপন করে। এর জন্য ৫০ শতক জমি দান করেন সংসদ সদস্য রেজাউল করিম হীরা এবং তার সহধর্মিনী সালমা বেগম। কেন্দ্রের মূল দ্বিতল ভবন এবং ডাক্তার ও নার্সদের জন্য আবাসিক পৃথক দুটি ভবন নির্মাণে ব্যয় করা হয় ৪ কোটি ৭১ লাখ ৭৫ হাজার টাকা।
সংশ্লিষ্ট ঠিকাদার ভবন নির্মাণের পর ২০১৩ সালের ২৪ জুলাই এটি জামালপুর সিভিল সার্জন কার্যালয়কে বুঝিয়ে দেওয়া হয়। পরবর্তীতে মন্ত্রণালয়ের দুটি বিভাগ স্বাস্থ্য অধিদপ্তর ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের কে চালাবে এটি এ নিয়ে রশি টানাটানিতে জনবল নিয়োগ, আসবাবপত্র, ওষুধ ও যন্ত্রপাতি সরবরাহ না করার কারণে দীর্ঘ পাঁচ বছর এটি চালু করা সম্ভব হয়নি।
সম্প্রতি এটি পরিচালনার জন্য পরিবার পরিকল্পনা অধিদপ্তরের কাছে হস্তান্তর করায় ১৫ অক্টোবর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। আপাতত একজন নার্স ও দু’জন অফিস সহায়ক নিয়োগ দেয়া হয়েছে এবং কিছু আসবাবপত্রও ক্রয় করা হয়েছে। জনবল নিয়োগ হলে এখানে ২৪ ঘণ্টা প্রসব সংক্রান্ত সেবাসহ নারী-শিশুদের প্রয়োজনীয় চিকিৎসাসেবা ও ওষুধ দেয়া হবে। অনুষ্ঠানে ফাহমিদা আক্তার নামের স্থানীয় এক নারীকে প্রথম চিকিৎসাসেবা শেষে তাকে একটি স্বাস্থ্যকার্ড দেওয়া হয়।
প্রধান অতিথি সাবেক মন্ত্রী, সাংসদ রেজাউল করিম হীরা নামফলক উম্মোচন করে বলেন, ‘এই স্বাস্থ্য কেন্দ্রটি পরিচালনার দায়িত্ব সংক্রান্ত জটিলতা এখন আর নেই। প্রধানমন্ত্রীসহ স্বাস্থ্য মন্ত্রণালয়ে যোগাযোগ করে জরুরি ভিত্তিতে গাইনি চিকিৎসকসহ প্রয়োজনীয় জনবল নিয়োগের ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করা হবে।’
জামালপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফরিদা ইয়াছমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জামালপুরের সিভিল সার্জন ডাঃ গৌতম রায়, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক নিরঞ্জনবন্ধু দাম ও সহ-পরিচালক ডাঃ সাজদা-ই-জান্নাত তনু, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা কোহিনূর বেগম, স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সহ-প্রকৌশলী ইউছুফ আলী, সংসদ সদস্য রেজাউল করিম হীরার সহধর্মিনী সালমা বেগম, লক্ষ্মীরচর ইউনিয়ন আ‘লীগের সভাপতি হাতেম আলী তারা প্রমুখ।

66Shares
আরো পড়ুন :  খুন হয়ে যাচ্ছে সব সাদেক: পাঠ-পরবর্তী প্রতিক্রিয়া