ভোটার তালিকায় নাম উঠছে যৌনকর্মীদেরও

প্রকাশিত

অনলাইন ডেস্ক-

এবার ভোটার তালিকায় নাম উঠছে যৌনকর্মীদেরও। ভারতের পূর্ব বর্ধমান জেলাতে ভোট দেওয়ার সুযোগ পাচ্ছেন যৌনকর্মীরা। চলতি বছরে দেশটির কেন্দ্রীয় নির্বাচন কমিশনের স্লোগানে বলা হয়েছে, ‘কোনো ভোটার যেন বাদ না পড়েন।’ আর সেই লক্ষ্য নিয়েই গতকাল সোমবার থেকে শুরু হল যৌনকর্মীদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তি করার কাজ।

 

 

দেশটির সংবাদমাধ্যম কলকাতা টুয়েন্টিফোর’র এক প্রতিবেদনে বলা হয়, রাজ্যের মধ্যে প্রথম পূর্ব বর্ধমান জেলায় তথা বর্ধমান শহরে শুরু হল পতিতাবৃত্তি তথা যৌনকর্মীদের ভোটার তালিকায় নাম তোলার কাজ। অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) অরিন্দম নিয়োগী জানিয়েছেন, প্রথম দিনেই বর্ধমান শহরের মহাজনটুলী এলাকায় ৬৫ জন যৌনকর্মীর ফর্মফিলাপ করা হয়েছে। এরপর তাদের শুনানি হবে। প্রাপ্তবয়স্ক এবং ভারতীয় নাগরিক হলেই তাদের নাম ভোটার তালিকায় তোলা হবে। তিনি জানিয়েছেন, এই কাজে সহায়তা করেছেন ‘স্পিড’ নামক একটি স্বেচ্ছাসেবী সংস্থা।

এদিন এক যৌনকর্মী বলেন, ‘অনেক সময়ই দেশের কল্যাণে তাদের অন্তরালে থেকেই অনেক কাজ করতে হয়। কিন্তু সরকারের ন্যূনতম অনেক সুযোগ সুবিধা থেকেই তারা বঞ্চিত হয়ে থাকেন। সরকার তাদের এই ভোটার তালিকায় নাম তোলার জন্য এগিয়ে আসায় তারা সত্যিই উপকৃত হবেন। অনেক সময়ই ভোটার তালিকায় নাম না থাকার জন্য তাঁদের সন্তান সন্ততিদেরও নানাবিধ সমস্যার মুখে পড়তে হয়। এরপরে হয়ত সেই সমস্ত সমস্যার সমাধান হবে।