সৌদি আরবের প্রথম পারমাণবিক প্রকল্প নির্মাণ কাজ শুরু

প্রকাশিত

নিজস্ব প্রতিনিধিঃ প্রথম পারমাণবিক গবেষণা রিয়াক্টরের নির্মাণ কাজ শুরু করেছে সৌদি আরব। সোমবার দেশটির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান এই প্রকল্পের উদ্বোধন করেছেন বলে জানিয়েছে সৌদি প্রেস এজেন্সি (এসপিএ)। এসপিএ’র প্রতিবেদনে বলা হয়েছে, এই প্রকল্পটি সৌদি আরবের অত্যাধুনিক আরও সাতটি প্রকল্পের অন্যতম। খবর ওয়েবসাইট

পারমাণবিক গবেষণা প্রকল্পের পাশাপাশি নবায়নযোগ্য জ্বালানি, পারমাণবিক জ্বালানি, পানি নির্লবণীকরণ, জেনেটিক মেডিসিন, এয়ারক্রাফট ডিজাইন ও কৃত্রিম উপগ্রহ প্রকল্পগুলোরও উদ্বোধন করেছেন ক্রাউন প্রিন্স মোহাম্মদ।

আরো পড়ুন :  টঙ্গীতে সৈ্কত হত্যাকান্ডের রহস্য উৎঘাটনে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপের অনুরোধ নিহতের পরিবারের

কিং আব্দুল আজিজ সিটি ফর সায়েন্স এ্যান্ড টেকনোলজি (কেএসিএসটি) পরিদর্শনকালে মোহাম্মদ এসব প্রকল্প নিয়ে আলোচনা করেছিলেন বলে জানিয়েছে এসপিএ।

নতুন এই রিয়াক্টরগুলো সৌদি আরবের বাড়তে থাকা পারমাণবিক শিল্পের জন্য নতুন টেকনোলজি উন্নয়নে গবেষণা পরিচালনা করতে সহায়তা করবে বলে ধারণা করা হচ্ছে। প্রকল্পের প্রথম পর্যায়ে সৌদি আরব দুটি স্বয়ংসম্পূর্ণ পারমাণবিক চুল্লি (রিয়াক্টর) নির্মাণের পরিকল্পনা নিয়েছে। পরবর্তী ২৫ বছরে এ ধরনের আরও ১৬টি চুল্লি নির্মাণ করা হবে। আন্তর্জাতিক বিশেষজ্ঞদের সহায়তা নিয়ে কেএসিএসটির বিজ্ঞানীরা চুল্লিগুলোর নকশা করেছেন বলে জানিয়েছে এসপিএ।

আরো পড়ুন :  ভারতে ৭ কেজি ওজনের মেয়ে শিশুর জন্ম
Shares