বছরে কোহলির আয় কত জানেন?

প্রকাশিত

স্পোর্টস ডেস্ক-

ভারতীয় ক্রিকেটে এখন বিরাট কোহলির জয়জয়কার। শুধু ক্রিকেটে না, আসলে ভারতের ক্রীড়া ব্যক্তিত্ত্বদের মধ্যেই শীর্ষস্থানটি দখলে নিয়েছেন এই ব্যাটসম্যান। আয়ের দিক দিয়েও খেলোয়াড়দের মধ্যে তিনি সবার উপরে থাকবেন, সেটাই স্বাভাবিক।

তবে চলতি বছরে কোহলির আয় যেমন বেড়েছে, শুনলে চোখ কপালে উঠতে পারে যে কারও। গত বছরের তুলনায় ভারতীয় দলপতির বার্ষিক আয় বেড়েছে দ্বিগুণেরও বেশি। গত বছর যেটা ছিল ১০০ কোটি ৭২ লাখ রুপি, চলতি বছর সেটা বেড়ে দাঁড়িয়েছে ২২৮ কোটি ৯ লাখ রুপিতে।

এই জরিপ করেছে ‘ফোর্বস ইন্ডিয়া’। যেখানে ভারতীয় সেলেব্রেটিদের তালিকায় বলিউড সুপারস্টার সালমান খানের পরই আছেন কোহলি। তার এই আয়ের প্রধান উৎসের মধ্যে আছে ভারতীয় ক্রিকেট বোর্ডের কেন্দ্রীয় চুক্তি, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বেতন আর বিজ্ঞাপন চুক্তি।

আরো পড়ুন :  সভাপতি সোহেল, মমিন’কে সাধারণ সম্পাদক করে বাংলাদেশ অনলাইন সাংবাদিক পরিষদ এর কমিটি ঘোষনা

খেলোয়াড়দের মধ্যে ধনীদের এই তালিকায় কোহলির পরই রয়েছেন সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। আর পাঁচ বছর আগে ক্রিকেটকে বিদায় বললেও এখানে তৃতীয় স্থানে জায়গা করে নিয়েছেন কিংবদন্তি ব্যাটসম্যান শচিন টেন্ডুলকার।

খেলোয়াড়দের তালিকায় ভারতের শীর্ষ ধনীর মধ্যে চার নাম্বারে রয়েছেন ব্যাডমিন্টন তারকা পিভি সিন্ধু। আরেক শাটলার সায়না নেহওয়ালও আছেন দশের মধ্যে (১০ম)।

আরো পড়ুন :  সৌদি এবার পারমাণবিক চুল্লি নির্মাণ করছে

ক্রিকেটারদের মধ্যে মনিষ পান্ডে আর জাসপ্রিত বুমরাহও তাদের ক্যারিয়ারে প্রথমবারের মতো সেরা আয়ের খেলোয়াড়দের মধ্যে ঢুকে পড়েছেন। বছরে ১৬ কোটি ৪২ লাখ রুপি রোজগারে ৬০তম অবস্থানে বুমরাহ। ১৩ কোটি ৮ লাখ রুপি আয়ে ৭৭তম স্থানে মনিষ পান্ডে।

তবে সবচেয়ে বেশি আয় বেড়েছে হার্দিক পান্ডিয়ার। গত বছর ৩ কোটি ৪ লাখ রুপি আয় করা এই অলরাউন্ডার চলতি বছরে পকেটে পুড়েছেন ২৮ কোটি ৪৬ লাখ রুপি। সবমিলিয়ে ভারতের ধনী ১০০ সেলেব্রেটির মধ্যে ২১ জন খেলোয়াড় রয়েছেন।

4Shares