ফায়ার সার্ভিসের দরকার ৬০০ কর্মী

প্রকাশিত

অনলাইন-

ফায়ারম্যান পদে ৫৫৫ জন, ডুবুরি ১১ জন এবং নার্সিং অ্যাটেনডেন্ট পদে ৩৪ জন কর্মী নেবে বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর। অনলাইনে আবেদন করা যাবে ১৪ ডিসেম্বর বিকেল ৫টা পর্যন্ত। বিস্তারিত জানাচ্ছেন ফরহাদ হোসেন

ফায়ারম্যান, ডুবুরি ও নার্সিং অ্যাটেনডেন্ট পদে ৬০০ কর্মী নিয়োগ দেবে বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর। শুধু পুরুষরা আবেদন করতে পারবেন। নিয়োগ বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়েছে ৬ ডিসেম্বরের জনকণ্ঠে। পাওয়া যাবে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের ওয়েবসাইটে (http://www.fireservice.gov.bd) ও http://bit.ly/2QirzYp শর্টলিংকে।

আবেদনের যোগ্যতা
ফায়ারম্যান, ডুবুরি ও নার্সিং অ্যাটেনডেন্ট পদে আবেদনের শিক্ষাগত যোগ্যতা এসএসসি। শারীরিক যোগ্যতা—উচ্চতা ন্যূনতম ৫ ফুট ৪ ইঞ্চি এবং বুকের মাপ ন্যূনতম ৩২ ইঞ্চি চাওয়া হয়েছে। শারীরিক গঠন ত্রুটিমুক্ত হতে হবে। ১ ডিসেম্বর ২০১৮ তারিখে আবেদনকারীর বয়সসীমা হবে ১৮ থেকে ২০ বছর। মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর। হতে হবে অবিবাহিত। গাড়ি চালনা জানা ও হালকা ড্রাইভিং লাইসেন্সধারীদের অগ্রাধিকার দেওয়া হবে। সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরতদের কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে।

 

 

আবেদন যেভাবে
বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর সূত্রে জানা যায়, পরীক্ষায় অংশ নেওয়ার জন্য http://fscd.teletalk.com.bd ওয়েবসাইটে আবেদন ফরম পূরণ করতে হবে। আবেদন ফরম পূরণ ও পরীক্ষার ফি জমা দেওয়া শুরু হয়েছে ৯ ডিসেম্বর সকাল ১০টা থেকে। আবেদন করার শেষ সময় ১৪ ডিসেম্বর বিকেল ৫টা। আবেদনের সময় প্রার্থীর ৩০০ বাই ৩০০ পিক্সেল রঙিন ছবি ও ৩০০ বাই ৮০ পিক্সেলের স্বাক্ষর আপলোড করতে হবে। আবেদনের সময় পাওয়া ট্র্যাকিং নম্বর ও পাসওয়ার্ড সংরক্ষণ করতে হবে। অনলাইনে আবেদনের সময় থেকে পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে এসএমএসের মাধ্যমে পরীক্ষার ফি জমা দেওয়া যাবে। পরীক্ষার ফি ৫৬ টাকা।

পরীক্ষার ধরন
নির্ধারিত সময়ে পাওয়া আবেদনপত্র যাচাই-বাছাই করে যোগ্যদের মোবাইলে এসএমএসের মাধ্যমে জানানো হবে পরীক্ষার তারিখ, সময় ও স্থান। এ ছাড়া ফায়ার সার্ভিসের ওয়েবসাইটেও (http://www.fireservice.gov.bd) পাওয়া যাবে সব তথ্য। একই ওয়েবসাইট থেকে প্রবেশপত্র ডাউনলোড করে নিতে হবে।

বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর সূত্রে জানা গেছে, পদ অনুসারে তিন ধরনের পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। প্রথমে নেওয়া হবে শারীরিক পরীক্ষা। উত্তীর্ণ হলে বসতে হবে লিখিত পরীক্ষায়। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের সবশেষ নেওয়া হবে মৌখিক পরীক্ষা। পরীক্ষা নেওয়া হবে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্স, মিরপুর (১০ নম্বর গোল চত্বর), ঢাকা ঠিকানায়। কাগজ, কলম ও শারীরিক যোগ্যতা পরীক্ষার জন্য প্রয়োজনীয় পোশাক সঙ্গে রাখতে হবে।

পরীক্ষার প্রস্তুতি
জানা গেছে, মোট ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হয়। এর মধ্যে লিখিত পরীক্ষায় নম্বর থাকবে ৭০ ও মৌখিক পরীক্ষায় ৩০। লিখিত পরীক্ষার প্রশ্ন করা হয় প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের বই থেকে। পদ অনুসারে নেওয়া হয় আলাদা পরীক্ষা। সব পদে বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান বিষয়ে প্রশ্ন করা হবে। পঞ্চম থেকে অষ্টম শ্রেণির বাংলা, ইংরেজি ও গণিত বইয়ে দখল থাকতে হবে। মাধ্যমিক পর্যায়ের বই থেকে প্রস্তুতি নিলে আরো ভালো করা যাবে। সাধারণ জ্ঞানে ভালো করতে চাইলে সাম্প্রতিক বিষয়াবলিতে জোর দিতে হবে। বিগত লিখিত পরীক্ষার প্রশ্নপত্র দেখলে পরীক্ষার ধরন সম্পর্কে ভালো ধারণা পাওয়া যাবে।

বেতন-ভাতা
ফায়ারম্যান, ডুবুরি ও নার্সিং অ্যাটেনডেন্ট—এ তিন পদেই জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী ১৮তম গ্রেডে ৮৮০০-২১৩১০ টাকা স্কেলে বেতন-ভাতা পাওয়া যাবে। এ ছাড়া পাওয়া যাবে সরকারি নিয়ম অনুসারে অন্যান্য সুযোগ-সুবিধা।