পিছিয়ে ব্যাংক, লেনদেনে এগিয়ে বস্ত্রখাত

প্রকাশিত

অর্থনীতি প্রতিবেদক : সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আগের দিনের চেয়ে পিছিয়ে পড়েছে ব্যাংকিং খাত। তবে এগিয়ে রয়েছে বস্ত্রখাত। এ খাতটি লেনদেনের শীর্ষে অবস্থান করছে। লেনদেন পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, ডিএসইর মোট লেনদেন বস্ত্রখাতের দখলে রয়েছে ১৮ শতাংশ। খাতটির লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৭৭ কোটি ৬৮ লাখ টাকা। এছাড়া লেনদেনে ব্যাংকিং খাতের দখলে রয়েছে ৪ শতাংশ। খাতটির লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১৮ কোটি ২২ লাখ টাকা। আগের দিন লেনদেনে বস্ত্রখাতের অংশগ্রহণ ছিল ১৭ শতাংশ এবং ব্যাংকিং খাতের দখলে ছিল ৮ শতাংশ। এক দিনের ব্যবধানে ব্যাংকের লেনদেন পিছিয়ে গেলেও বস্ত্রখাত কিছুটা এগিয়ে গেছে।

 

 

এদিকে, লেনদেনে ফার্মাসিউটিক্যালস খাতের ১২ শতাংশ, জ্বালানি খাতের ১১ শতাংশ, আইটি খাতের ১০ শতাংশ, প্রকৌশল খাতের ৯ শতাংশ, জীবন বিমা ৮ শতাংশ এবং নন ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান খাতের ৬ শতাংশ এবং বিবিধ খাতের ৪ শতাংশ লেনদেন হয়েছে।

এছাড়া সাধারণ বিমা, খাদ্য ও আনুষঙ্গিক প্রত্যেক খাতের ৫ শতাংশ করে; চামড়া, জুট প্রত্যেক খাতের ২ শতাংশ করে; সিমেন্ট, সিরামিক, ভ্রমন-অবকাশ, কাগজ-প্রকাশনা প্রত্যেক খাতের ১ শতাংশ করে লেনদেন হয়েছে।