রুশ সুন্দরী সঙ্গে প্রেম, মালয়েশিয়ার রাজার পদত্যাগ

প্রকাশিত

অনলাইন-

রুশ সুন্দরী সাবেক ‘মিস মস্কো’র সঙ্গে প্রেম-বিয়ের গুঞ্জনে বিতর্কের মুখে পদত্যাগ করলেন মালয়েশিয়ার ১৫তম রাজা সুলতান মোহাম্মদ পঞ্চম। দেশটিতে রাজার পদটি ইয়াং দি-পেরতুয়ান আগং হিসেবেও পরিচিত।

রবিবার একটি বিবৃতিতে রাজপরিবারের হিসাব নিরীক্ষক দাতুক ওয়ান আহমাদ দাহলান আজিজ একথা জানান বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম দ্য স্টার অনলাইন।

বিবৃতিতে তিনি বলেন, সংবিধানের ৩২(৩) অনুচ্ছেদ অনুসারে পদত্যাগ করেছেন রাজা। বিষয়টি রাজপরিবারের পক্ষ থেকে চিঠি দিয়ে আনুষ্ঠানিকভাবে সরকারকে জানানো হয়েছে।

ওয়ান আহমাদ বলেন, রাষ্ট্রীয় প্রধান হিসেবে রাজা তার দায়িত্ব যথাযথভাবে পালনের চেষ্টা করেছেন। দেশের স্থিতিশীলতার ধারক, ন্যায়বিচারের উৎস, ঐক্যের প্রতীক হিসেবেও ভূমিকা পালনের চেষ্টা করেছেন তিনি।

দেশের ১৫তম ইয়াং দি-পেরতুয়ান আগং হিসেবে ২০১৬ সালের ১৩ ডিসেম্বর তাকে বেছে নেয়ায় তিনি দেশটির শাসকদের প্রতি ধন্যবাদ জানিয়েছেন। দায়িত্ব পালনকালে দেশটির প্রধানমন্ত্রী ও কেন্দ্রীয় সরকার তাকে সহযোগিতা করায় তাদের প্রতিও কৃতজ্ঞতা জানিয়েছেন তিনি।

আরো পড়ুন :  আইফোন ইতিহাসে সবচেয়ে বড় ডিসপ্লের সেট উন্মুক্ত

ওয়ান আহমাদ বলেন, সশস্ত্র বাহিনীর প্রধান হিসেবে তার প্রতি যে আত্মত্যাগ ও আন্তরিকতা দেখানো হয়েছে, তার জন্য তিনি গর্বিত।

তিনি বলেন, জনগণ সমঝোতা ও কাঁধে কাঁধ মিলিয়ে দায়িত্ব পালনের মাধ্যমে মালয়েশিয়ার সার্বভৌমত্ব, শান্তি ও সংহতি বজায় রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন রাজা। এখন রাজা নিজের রাজ্য কেলানতানে ফিরে যেতে মনস্থির করেছেন। সেখানে গিয়ে তিনি রাজ্যের সরকার ও জনগণকে এগিয়ে নিতে কাজ করে যাবেন।

প্রতিনিধিত্বমূলক গণতন্ত্রের সরকারব্যবস্থায় পরিচালিত হয় মালয়েশিয়া। ব্রিটেনের ওয়েস্ট মিনিস্টার পার্লামেন্টারি সিস্টেম ধারার সরকারব্যবস্থা অনুযায়ী রাষ্ট্র পরিচালনা করা হলে সেখানে প্রতীকী রাজতন্ত্র রয়েছে। ১৯৫৬ সালে ব্রিটিশউপনিবেশের কবলমুক্ত হওয়ার পর সে দেশের রাজ্যগুলোর অস্তিত্ব বিলোপ করা হলেও ৯ মালয় রাজ্যের রাজার সমন্বয়ে একটি কাউন্সিল গঠন করা হয়।  কাউন্সিল অব কিংস্ নামের ওই পরিষদের ওই ৯ সদস্য তাদের নিজেদের ভোটে পর্যায়ক্রমে এক একজনকে রাজা নির্বাচিত করেন। ২০১৬ সালের ডিসেম্বরে কাউন্সিল অব কিংস্-এর ভোটে উত্তরপূর্বাঞ্চলীয় মালয় রাজ্য কেলানতানের শাসক সুলতান মোহাম্মদ রাজা নির্বাচিত হন। দায়িত্ব নেওয়ার দুই বছরের মাথায় পদত্যাগ করলেন তিনি।

আরো পড়ুন :  লক্ষ্মীপুরে খালেদা জিয়ার মুক্তি ও সু-চিকিৎসার দাবিতে বিএনপির বিক্ষোভ সমাবেশ

গত বছর দুই মাসের চিকিৎসা ছুটি নেন ৪৯ বছর বয়সী সুলতান মোহাম্মদ পঞ্চম। ২ নভেম্বর শুরু হওয়ার কয়েক দিনের মাথায় বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে সাবেক ‘মিস মস্কো’ ২৫ বছর বয়সী ওকসানা ভোয়েভোদিনার সঙ্গে তার বিয়ের ছবি ছড়িয়ে পড়ে। বিভিন্ন সংবাদমাধ্যম দাবি করে মস্কোতে হয়েছে তাদের বিয়ের অনুষ্ঠান। সে সময় সংবাদমাধ্যমের পক্ষ থেকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের কাছে এ ব্যাপারে জানতে চাইলে তিনি সরাসরি বিয়ের কথা অস্বীকার করেননি। তবে তিনি দাবি করেছিলেন, ‘মিস মস্কো’ ওকসানার নাম জানেন না তিনি। আর বিয়ের ব্যাপারেও তাকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

12Shares