ত্বকের ক্যানসার প্রতিরোধে করণীয়

প্রকাশিত

নিউজ ডেস্ক: ত্বকের এমন কিছু সমস্যা আছে, যা অবহেলা করলে মারাত্মক ক্ষতির সম্মুখীন হতে পারেন আপনি। মানুষের ত্বকের নানা স্তর এতোই স্পর্শকাতর যে অসতর্কতার ফলে ছোট কোনো প্রদাহ বা র‌্যাশ থেকেও হতে পারে ক্যানসারের মতো প্রাণঘাতী রোগ।

কী কী সতর্কতা অবলম্বন করলে ত্বকের ক্যানসার থেকে রক্ষা পেতে পারি আমরা- আসুন জেনে নিই-

১. দীর্ঘ সময় ধরে অতিরিক্ত রোদে ঘোরাঘুরি করা বন্ধ করুন। তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি হলেই সতর্ক হোন। যখনই রোদে বেরোবেন শরীরের খোলা অংশে সানস্ক্রিন ব্যবহার করুন। এক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিয়ে আপনার ত্বকের উপযুক্ত সানস্ক্রিন নির্বাচন করুন। ত্বকে দীর্ঘ সময় ধরে সরাসরি কড়া সূর্যালোক লাগলে তা চামড়াকে পুড়িয়ে দেওয়ার পাশাপাশি ক্যানসারও ডেকে আনতে পারে।

আরো পড়ুন :  বাঙালিদের মাথায় সেন্সর বোর্ড বসানো : স্বস্তিকা

২. কাউকে কাউকে পেশার প্রয়োজনে চড়া মেকআপ নিতে হয়। কেউ আবার সব সময়ই চড়া মেকআপ নিয়ে থাকেন। পেশার প্রয়োজনে ঘন ঘন চড়া মেকআপ নিতে হলে বাড়ি ফিরেই ভালো করে ত্বক ধুয়ে ফেলুন। এছাড়া বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী, প্রয়োজনীয় ময়শ্চারাইজার ব্যবহার করুন। আর অকারণেই চড়া মেকআপ ব্যবহার করে থাকলে সচেতন হোন। মেকআপের কেমিক্যাল উপাদান ত্বকের কোষের জন্য অত্যন্ত ক্ষতিকর। দীর্ঘদিন ত্বকের উপর এসব কেমিক্যাল আস্তরণ ক্যানসার ডেকে আনে। ঘন ঘন ব্লিচ করার প্রবণতাও কমান। একান্ত ব্লিচ করাতে হলে তিন মাস পর পর করান। আস্থা রাখুন ঘরোয়া উপায়ে ত্বক চর্চার ওপর।

আরো পড়ুন :  নওগাঁয় দ্বিতীয় বিয়ে করাকে কেন্দ্র করে গৃহ বন্দী করে জমি জমা লিখে নেওয়ার অভিযোগ

৩. ত্বকের ক্ষেত্রে নিয়মিত চেকআপ তো করা হয়ই না, এমনকি বড় কোনো সমস্যায় না পড়লে আমরা চিকিৎসকের কাছে যাই না। কিন্তু এই অবহেলার কারণে রোগ বড় আকার ধারণ করতে পারে। তাই নিয়মিত ত্বক পরীক্ষা করান। ত্বকে অস্বাভাবিক কোনো দাগ বা প্রদাহ দেখা দিলে দ্রুত চিকিৎসকের কাছে যান।

Shares