৭৬ জন আরোহীসহ রুশ বিমান ছিনতাই

প্রকাশিত

সাত ক্রু ও ৭৬ জন আরোহী নিয়ে উড্ডয়নরত একটি রুশ বিমান ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। স্থানীয় সময় ২২ জানুয়ারি, মঙ্গলবার ভোরে সাইবেরিয়া থেকে রাশিয়ার উদ্দেশে যাত্রা শুরু করার পর এ ঘটনা ঘটেছে।

তবে কোনো দুর্ঘটনা ছাড়াই বিমানটি উদ্ধার করা হয়েছে। একই সঙ্গে ছিনতাইকারী সশস্ত্র যুবককে গ্রেপ্তার করেছে নিরাপত্তা বাহিনী।

ম্যাশ নিউজের বরাত দিয়ে যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক গণমাধ্যম ডেইলি মেইলের অনলাইনে বলা হয়েছে, ফ্লাইট এএফএল১৫১৫ বোয়িং-৭৩৭ বিমানটি উড্ডয়নের পরপরই অস্ত্রধারী এক যাত্রী পাইলটকে জিম্মি করেন। তিনি বিমানটিকে আফগানিস্তানে নেয়ার জন্য পাইলটকে নির্দেশনা দেন। তবে আফগানিস্তানে পৌঁছানোর মতো জ্বালানি বিমানে নেই বলে ওই জিম্মিকারীকে জানান পাইলট।

 

 

এ ঘটনার পর মুহূর্তেই রাশিয়ার সংশ্লিষ্ট নিরাপত্তা বাহিনী তৎপর হয়ে ওঠে। ফলে জ্বালানি নেয়ার জন্য রাশিয়ার অপর একটি বিমানবন্দর শেরেমেতেভে বিমানটি নামানো হয়। এরই মধ্যে ছিনতাইয়ের খবর পেয়ে তৎপর হয় নিরাপত্তা বাহিনী। আগে থেকেই ওই বিমানবন্দরে পৌঁছে যায়। নিরাপত্তা কর্মীরা ছিনতাইকারীকে আটক করে।

এ ঘটনায় কোনো যাত্রী বা ক্রুর কোনো ক্ষতি হয়নি। তবে এ বিষয়ে এখনো আনুষ্ঠানিকভাবে কোনো প্রতিক্রিয়া জানায়নি রুশ কর্তৃপক্ষ।

বিমান কর্তৃপক্ষের কাছে এ বিষয়ে গণমাধ্যমের পক্ষ থেকে জানতে চাইলে তারা দেশটির জাতীয় সন্ত্রাস দমন কমিটির সঙ্গে যোগাযোগ করতে বলেন।

সূত্র: ডেইলি মেইল