ব্রাজিলে বন্দুকযুদ্ধে নিহত ১৩

প্রকাশিত

আন্তর্জাতিক ডেস্ক : ব্রাজিলের রিও দে জেনেইরোর সান্তা তেরেসা এলাকার একটি বস্তিতে শুক্রবার পুলিশ ও মাদক ব্যবসায়ীদের মধ্যে প্রকাশ্য দিবালোকে গোলাগুলিতে কমপক্ষে ১৩ জন নিহত হয়েছেন।
পুলিশের মুখপাত্র কর্নেল মাওরো ফ্লাইস বলেছেন, সন্দেহভাজনরা লুকিয়ে আছেন এমন একটি এলাকায় প্রবেশের পর তাদের দিকে গুলি ছুঁড়লে এই সংঘর্ষের ঘটনা ঘটে।
তিনি জানান, ওই গোলাগুলির ঘটনায় কোনও পুলিশই আহত হয়নি।
মাদক চোরাচালান বিরোধী অভিযানে মাদক, রাইফেল, বন্দুক ও গোলাগুলি বারুদ জব্দ করার কথা জানিয়েছেন পুলিশ কর্মকর্তারা। ওই অভিযানে প্রাথমিকভাবে ১১ জন নিহত হওয়ার কথা জানালেও পরে পুলিশ জানায়, হাসপাতালে আহত আরও দুজনের মৃত্যু হয়েছে, ফলে সব মিলিয়ে ১৩ জন মাদক ব্যবসায়ী নিহত হয়েছে।
রিও দে জেনেইরো বিশ্বের অন্যতম সহিংস একটি শহর। সেখানে প্রায়ই পুলিশ ও মাদক ব্যবসায়ীদের মধ্যে গোলাগুলির ঘটনা ঘটে থাকে। এক লাখ বাসিন্দার এই শহরে প্রতি বছর গোলাগুলির ঘটনায় প্রায় ৫০ জনের মৃত্যু হয়।
ব্রাজিলের নতুন চরম-ডানপন্থি প্রেসিডেন্ট জেইর বোলসোনারো নির্বাচিত হওয়ার আগে দেশটির অপরাধের হার কমানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন। ওই সময় তিনি বলেছিলেন, যেসব পুলিশ অপরাধীদের হত্যা করে তাদের বিচার না করে মেডেল দেয়া উচিত।
গত ডিসেম্বর মাসে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ এক প্রতিবেদনে জানায়, রিও দে জেনেইরোতে পুলিশের হত্যাকাণ্ডের শিকার ‘রেকর্ড সর্বোচ্চ’ পর্যায়ে পৌঁছেছে।