না.গঞ্জ সওজের ৫০ কোটি টাকার সম্পত্তি দখলের অভিযোগ

প্রকাশিত

স্টাফ রিপোর্টার: ঢাকা চট্টগ্রাম মহাসড়ক সংলগ্ন সাইনবোর্ড এলাকায় নারায়ণগঞ্জ সড়ক ও জনপদের (সওজ) প্রায় কোটি টাকার সরকারি সম্পত্তি জাল জালিয়াতির মাধ্যমে আত্মসাৎ করার অভিযোগ পাওয়া গেছে। এ বিষয়ে ইউসুফ নামের এক ব্যবসায়ী দুর্নীতি দমন কমিশনে (দুদক) অভিযোগ করেছেন। সরকারি এই সম্পত্তি উদ্ধারের জন্য দুদক ভূমি মন্ত্রণালয়ে সুপারিশও করেছে।
দুদকে করা অভিযোগপত্র থেকে জানা যায়, সাইনবোর্ড সংলগ্ন ডেমরা ডগাইর মৌজার ১৬৬৫ দাগের ৬৩ শতাংশ জমি আব্দুল মান্নান ভূুঁইয়ার কাছ থেকে ৫ বছরের চুক্তিতে ভাড়া নিয়ে দেখাশুনা ও ব্যবসা পরিচালনা করে আসছিলেন স্থানীয় ব্যবসায়ী ইউসুফ। গত ডিসেম্বর মাসে হঠাৎ করে রাতের আঁধারে তার প্রতিবেশি ফজলুল কবির লোকজন নিয়ে জমিটি দখল করে দেয়াল নির্মাণ করে। রক্ষার জন্য ইউসুফ ভূমি অফিস, ভূমি মন্ত্রণালয় ও জেলা প্রসাশক কার্যালয়কে অবহিত করেন ইউসুফ।
ইউসুফ বলেন, ফজুলল কবির দুর্নীতির মাধ্যমে সওজ এর ডেমরা ডগাইর মৌজার ১৬৬৪ ও ১৬৬৫ দাগের ১.৭১ একর জমি জাল জালিয়াতির মাধ্যমে দখল করে নেয়। যার বাজার মূল্য আনুমানিক ৫০ কোটি টাকা। সরকারি সম্পত্তি আত্মসাতের পাশাপাশি তার সম্পত্তিও দখলে নেয়ার পাঁয়তার করছে।
তবে দুদক ওই সম্পত্তি উদ্ধারের জন্য গত ডিসেম্বর মাসে ভূমি মন্ত্রণালয়কে সুপারিশ করেছে। ভূমি মন্ত্রণালয়ও ঢাকা জেলা প্রশাসককে চিঠি দিয়েছে।
জানা যায়, সওজ ও জনপদ ১৯৬৭/৬৮ সালে এল এ কেসের (ল্যান্ড একোয়ারের) মাধ্যমে এ জমি অধিগ্রহন করে। পরবর্তীতে এই সরকারি সম্পত্তি জনৈক শামীম মাহমুদ ও মনজুর মোর্শেদ থেকে পাওয়ার অফ এর্টনি মুলে এ জমির মালিকানা দাবী করেন কমল সরকার। ২০০৯ সালে সরকারি অধিগ্রহন বাতিল করার জন্য আবেন করে কমল সরকার। সওজ এ অধিগ্রহন বাতিল করে। কিন্ত ২০১০ সালে অধিগ্রহন বাতিল সংক্রান্ত আদেশ অবৈধ হওয়ায় জমিটি কমলের কাছ থেকে সরকার  ফেরত নেয়ার জন্য জেলা প্রশাসককে ভূমি মন্ত্রনালয়ের মাধ্যমে আদেশ দেয়। ২০১০ সালে শামীম মাহমুদ সরকারের এ আদেশের বিরুদ্ধে আদালতে রিট করে। রিট চলাকালিন সময়ে ২০১১ সালে কমল সরকার ভূমি অফিসের কর্মকর্তাদের জোগসাজসে জালিয়াতি করে জমিটি ফজুলল কবিরের কাছে বিক্রি করে। যা সম্পূর্ণ বেআইনি। কমল সরকারের জাল-জালিয়াতি দুদকের নজরে এলে  সংস্থাটি সরকারি এ সম্পত্তি উদ্ধারের জন্য ভূমি মন্ত্রনালয়ের সচিব বরাবর সুপারিশ করে। তবে সেখানে ফজলুল কবির অবৈধ স্থাপনা নির্মাণ করে চলছে। আর তার এ কাজের সহায়তা করছে ভূমি অফিসের কতিপয় অসাধু কর্মকর্তা।
Shares
আরো পড়ুন :  কলমাকান্দায় বিএনপি’র দুই প্রার্থীর মনোনয়নপত্র জমা