জানুন মিথ্যা ধরার ৩ কৌশল

প্রকাশিত

লাইফস্টাইল ডেস্ক: তিনটি কৌশলে আপনি বুঝতে পারবেন কোন কথাটি আপনাকে মিথ্যা বলা হচ্ছে। একটু চেষ্টা করলেই সব মিথ্যা ধরে ফেলা সম্ভাব।
জেনে নিন সেই তিনটি কৌশলঃ
কৌশল এক
প্রশ্নবাণ : সাধারণত একটি মিথ্যাকে ঢাকতে অনেক মিথ্যার শরণ নেন অনেকেই। মিথ্যা সাজাতে যথেষ্ট যুক্তিও সাজিয়ে রাখেন। মন দিয়ে তার কথাগুলো শুনুন। চেষ্টা করুন তারই নানা কথার ফাঁকে সেই কথারই সূত্রে নানা প্রশ্ন করতে। বার বার বিভিন্ন প্রশ্নের প্রভাবে এক সময় মিথ্যার ডিফেন্স ভেঙে যাবে। বেরিয়ে আসবে আসল সত্য।
কৌশল দুই
ভুলে যাবেন না : একটি ঘটনার সঙ্গে অন্য ঘটনার যোগ থাক বা না থাক, সঙ্গীর প্রতি সন্দেহ এলে তার বলা সব কথা ও কাজ মনে রাখুন। মিথ্যার আশ্রয় নিলে সহজেই বুঝতে পারবেন। অনেকেই আগের সব কথা মনে রেখে মিথ্যার যুক্তি খাড়া করতে পারেন না। তাই মনে রাখুন সবকিছু।
কৌশল তিন
আচরণ : মনোবিদদের মতে, মিথ্যা বলা কঠিন কাজ। তাই তার জন্য অ্যাড্রিনালিন হরমোনের ক্ষরণ হয়। তার প্রভাব পড়ে আচরণ ও বডি ল্যাঙ্গুয়েজে। চোখে চোখ রেখে কথা না বলতে পারা, চঞ্চল হয়ে পড়া, নানা ভাবে বিশ্বাসযোগ্য করে তোলার মরিয়া চেষ্টা ইত্যাদি দেখা যায় তাদের আচরণে। তিনি কথা ঘোরাতে চাইছেন কি না সেটাও বুঝে নিন। অকারণে কথা ঘোরালে সচেতন হয়ে যান।
3Shares
আরো পড়ুন :  ৩০০০ কোটি টাকার বাজার মূলধন হারালো ডিএসই