গাজীপুরের জোড়া শরীরের যমজ শিশুর জন্ম

প্রকাশিত

তুহিন সারোয়ার- গাজীপুরের কাপাসিয়ায় জোড়া শরীরের যমজ শিশুর জন্ম হয়েছে। রোববার উপজেলার একটি বেসরকারি হাসপাতালে অস্ত্রোপচারের মাধ্যমে তাদের জন্ম হয়। বর্তমানে দুই নবজাতক ও তাদের মা সুস্থ রয়েছেন। তাদেরকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে রেফার করা হয়েছে।

জানা যায়, রোববার বিকেলে শ্রীপুরের বেসরকারি শীতলক্ষ্যা জেনারেল হাসপাতালে গাইনি বিভাগের সার্জন ডা. হাসানুর রহমান সোহাগ ও ডা. মোসলেম উদ্দিনের তত্ত্বাবধানে অস্ত্রোপচারের মাধ্যমে জোড়া লাগানো যমজ কন্যা সন্তান জন্ম দেন ডোয়াইবাড়ি গ্রামের মাসুদ রানার স্ত্রী রত্না।

পরে চিকিৎসক ডা. সোহাগ গণমাধ্যমকে জানান, নবজাতকদের নাভি থেকে বুক পর্যন্ত জোড়া লাগানো থাকলেও প্রত্যেকেরই দুটি হাত, দুটি পা, দুটি মাথাসহ অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গ স্বাভাবিক অবস্থায় আছে। তারা স্বাভাবিকভাবেই নড়াচড়া করছে। তবে একটি শিশুর ঠোঁট কাটা রয়েছে।

তিনি আরও বলেন, বর্তমানে আমাদের দেশে সফলভাবে এ জাতীয় রোগীকে আলাদা করে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনা সম্ভব।

নবজাতকদের বাবা মাসুদ রানা একটি তৈরি পোশাক কারখানার কর্মী। তিনি জানান, এ জাতীয় অপারেশন কোথায়, কীভাবে করাতে হয় এবং কী পরিমাণ টাকা লাগে সে বিষয়ে তার কোনো ধারণা নেই। এ ব্যাপারে তিনি সরকারি বা বেসরকারি সহায়তা ও নবজাতকদের সুস্থতার জন্য সবার কাছে দোয়া চেয়েছেন।