রেললাইনের ওপর ঝুঁকিপূর্ণ হাট-বাজার

প্রকাশিত

হাফছা আহমেদ মিতু-

জয়দেবপুর-ময়মনসিংহ রেল সড়কের শ্রীপুর অংশে রেললাইন দখল করে ঝুঁকিপূর্ণভাবে হাট-বাজার ও অবৈধ দোকানপাট গড়ে উঠেছে। এতে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনার ঝুঁকি তৈরি হয়েছে। রেল বিভাগ বিভিন্ন সময় এ সড়ক নিরাপদ করতে উদ্যোগ নিলেও এখনো রেললাইন থেকে বাজার সরাতে পারেনি।

স্থানীয় সূত্রে জানা যায়, রাজেন্দ্রপুর, শ্রীপুর, কাওরাইদ এলাকায় প্রতিনিয়ত রেললাইন দখল করে বাজার বসায় একটি চক্র। এতে ক্রেতা-বিক্রেতারা অনেকটা জীবনের ঝুঁকি নিয়ে বেচাকেনা করেন। ট্রেন আসার সংকেতে অনেকে বাজার গুছিয়ে নিলেও পরক্ষণেই বাজার সাজিয়ে বসে যান। রেল বিভাগ বিভিন্ন সময় এসব বাজার উচ্ছেদ করলেও আবার অবৈধ দখলে চলে যায়।

SRiPUR-GAZiPUR3

কাওরাইদ রেলওয়ের স্টেশন মাস্টার আনোয়ার হোসেন বলেন, সপ্তাহের দুইদিন (রোববার ও বৃহস্পতিবার) রেললাইনের ওপর হাট-বাজার বসে। আমরা অনেকবার চেষ্টা করেও এসব বাজার বন্ধ করতে পারিনি। বাজারের দিন একদিকে এসব এলাকায় ট্রেন কমগতিতে ও সতর্কতার সঙ্গে চালাতে হয়। আবার যারা এসব বাজারের বিভিন্ন দোকানের ক্রেতা ও বিক্রেতা তাদেরও জীবনের ঝুঁকি রয়েছে।

কাওরাইদ বাজারের ব্যবসায়ী অনিল চন্দ্র বলেন, কাওরাইদ বাজারের রেললাইনের ওপর দীর্ঘদিন ধরে বাজার বসে আসছে। বাজার রেললাইনের ওপর থাকলেও ট্রেন আসার সময় দোকানদাররা তা সরিয়ে নেয়। ট্রেন চলে গেলে আবার দোকান বসে। এখানের ক্রেতা ও বিক্রেতাদের রেলের সময়সূচি অনেকটা মুখস্থ হয়ে গেছে।

SRiPUR-GAZiPUR3

শ্রীপুর মিজানুর রহমান খান মহিলা কলেজের রসায়ন বিভাগের অধ্যাপক মাহফুজুর রহমান ইকবাল বলেন, শ্রীপুর রেল স্টেশন এলাকাটি দীর্ঘদিন ধরেই অবৈধ দখলে রয়েছে। সপ্তাহের হাটবারের দুইদিন (শনিবার ও মঙ্গলবার) রেললাইন দখল করে বাজার বসে। রেললাইনের পাশে সুন্দর একটি মুক্তমঞ্চ থাকলেও বর্তমানে তা চায়ের স্টলের আড়ালে পড়ে গেছে। অন্তত মানুষের জীবনের ঝুঁকির কথা বিবেচনা করে রেললাইন ঘিরে গড়ে ওঠা বাজার ও স্থাপনা উচ্ছেদ এখন জরুরি।

বাংলাদেশ রেলওয়ের বিভাগীয় ব্যবস্থাপক গাউস আল মুনির বলেন, রেলপথ নিরাপদ করতে আমরা বিভিন্ন সময় অভিযান পরিচালনা করেছি। কিন্তু আমাদের স্বল্প জনবলের পক্ষে দখলমুক্ত রাখা যাচ্ছে না। এ বিষয়ে স্থানীয় প্রশাসন যদি সহযোগিতা করতো তাহলে উচ্ছেদের পর বাজার ও অবৈধ স্থাপনা বসানোর সাহস দখলকারীরা পেত না। দ্রুত জয়দেবপুর-ময়মনসিংহ রেলসড়কের ওপর বসানো অবৈধ বাজার উচ্ছেদে অভিযান চালানো হবে।