সাংবাদিকরা এখন ক্রস রোডে আছে ! গাজীপুর প্রেসক্লাব নির্বাচন-প্রসঙ্গ

প্রকাশিত

তুহিন সারোয়ার, হাফছা আহমেদ, মিতু – আসছে, আগামী ২০ এপ্রিল ২০১৯ গাজীপুর প্রেসক্লাবের নির্বাচন । গাজীপুর প্রেসক্লাব এবং ক্লাব এর সিনিয়র সব সাংবাদিকদের কাছে আমাদের কিছু প্রত্যাশা। সাংবাদিকরা নিয়মিতই মার খাচ্ছেন পাবলিক পরিবহনের বাস এর কন্ট্রাক্টরের মতই । এই নিগ্রহের দিন কাটেনি, বলা যেতে পারে আরো বেড়েছে অনেকাংশে এবং নৃশংসতায় পরিণিত হয়েছে ।

 

 

গাজীপুরের কর্মরত সাংবাদিকরাও এখন ক্রস রোডে আছে। গাজীপুর প্রেসক্লাবের সঠিক নেতৃত্বের মাধ্যমে সমাজে যথাযথ ভূমিকা পালন করতে পারবে বলে আশা করছি।  এখানে উল্লেখ না করলেই নয় যে,সাংবাদিক হত্যা বা নির্যাতনের ঘটনায় বিচার না হওয়ার কারণ হিসেবে সাংবাদিকদের সংগঠনগুলোর নিষ্ক্রিয়তা এবং নিজেদের মধ্যে বিভক্তির কারণে সাংবাদিক দম্পতি সাগর সরওয়ার-মেহেরুন রুনি হত্যার রহস্য উদ্ঘাটনে সাংবাদিক সমাজ সরকারকে যথেষ্ট চাপ দিতে ব্যর্থ হওয়ার কারন, সংগঠনগুলোর মধ্যে বিভেদ এবং সাংবাদিকদের মধ্যে রাজনৈতিক বিভাজন থাকায় সংগঠনগুলোও প্রয়োজনে শক্তিশালী ভূমিকা পালন করতে পারছে না।

এই ধারা থেকে গাজীপুর প্রেসক্লাব ব্যতিক্রম ভুমিকা রাখবে বলে আশা করছি । গাজীপুরে সংবাদকর্মীর সংখ্যা ৪০০ এর বেশি। এরমধ্যে প্রকৃত সংবাদকর্মী কতজন তা খুজে বের করে তাদের একটি প্লাটফরমে নিয়ে আসার প্রত্যাশা করছি আমরা ।পুজির শক্তি, রাজনৈতিক ও পেশী শক্তি অনেকটা সাংবাদিকদের তাড়া করছে। সংবাদপত্রের স্বাধীনতার কথা বলা হয়। আসলে কতটা স্বাধীনতা প্রশ্নের মুখে পড়েছে। দেশের প্রতিটি জায়গায় রাজনৈতিক বিবাজন সাংবাদিকদের অনেক দুর পর্যন্ত নিয়ে গেছে। “সাংবাদিকরা যেসব প্রতিষ্ঠানে কাজ করেন, তাদের ঐ অর্থে কোনে আইনগত সহায়তা দেয়ার কোনো ব্যবস্থা নেই।  সেটি নিশ্চিত করা এবং সাংবাদিকদের দীর্ঘ সময়ব্যাপী আইনি সহায়তা দেয়ার প্রাতিষ্ঠানিক কাঠামোটা তৈরী করা, সাংবাদিকদের বিরুদ্ধে সহিংসতা বন্ধ করতে বিভিন্ন পদক্ষেপ গ্রহন করা,সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধির পাশাপাশি তাদের আর্থিক স্থিতিশীলতা উন্নত করা এবং সাংবাদিকদের উপর সহিংসতার ঘটনার সুষ্ঠু বিচার নিশ্চিত করার জন্য  “গাজীপুর প্রেসক্লাব” এর যোগ্য,দক্ষ এবং প্রকৃত সাংবাদিক নেতারা উল্লেখিত বিষয়ে প্রধান ভূমিকা রাখতে পারবে আশা করছি । অপরাধমুক্ত সমাজ গড়ে তোলার জন্য জেলার সকল পেশাদার সাংবাদিক এবং গাজীপুরে সকল সংগঠনকে একটি প্লাটফর্মে এনে সাংবাদিকদের পেশাগত স্বার্থ এবং ,সাংবাদিকদের মান উন্নয়নে কাজ করে যাবে গাজীপুর প্রেসক্লাব এই আশাটুকু করতেই পারি ! পরিশেষে আসছে, আগামী ২০ এপ্রিল ২০১৯ ইং, গাজীপুর প্রেসক্লাব এর নির্বাচনের সফলতা কামনা করছি ।