গাজীপুরে বিড়ির উপর কর প্রত্যাহারের দাবীতে মানববন্ধন

প্রকাশিত

টঙ্গী প্রতিনিধি-

বিড়ির উপর সম্পূর্ণ কর প্রত্যাহার এবং বিড়ি শিল্পকে কুটির শিল্প ঘোষণার দাবীতে মানববন্ধন করেছেন বৃহত্তর বিড়ি ভোক্তা পরিচালনা কমিটি। আজ বৃহস্পতিবার দুপুরে ঢাকা ময়মনসিংহ মহাসড়ক চেরাগআলী এলাকায় মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। বৃহত্তর বিড়ি ভোক্তা পরিচালনা কমিটির টঙ্গী অঞ্চলের সভাপতি ইয়াকুব আলীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মাসুদ রানার পরিচালনায় মানববন্ধন ও প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন, বৃহত্তর বিড়ি ভোক্তা পরিচালনা কমিটির আব্দুল আউয়াল, আব্দুস সাত্তার, আবুবকর, হেলাল হোসেন, আক্রাম হোসেন, সজিব মিয়া প্রমুখ।

উল্লেখ্য, বিড়ি শিল্পের উপর অব্যাহতভাবে অতিরিক্ত শুল্ক আরোপের ফলে বিড়ি শিল্প ধ্বংসের ধারপ্রান্তে। জাতির জনক বঙ্গবন্ধুর আমলে বিড়ি উপর কোন কর ছিল না। বর্তমানে উনার সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনার আমলেও আমরা বিড়ির উপর সম্পূর্ণ কর প্রত্যাহার চাই। বঙ্গবন্ধুর সোনার দেশে গরীব মানুষের বিড়ির উপর কোন কর থাকবে না।  অতিরিক্ত কর আরোপের ফলে দিন দিন ফ্যাক্টরী বন্ধ হয়ে বিড়ি শ্রমিক বেকার হচ্ছে। পাশর্^বর্তী দেশ ভারতের মতো বিড়িকে বাংলাদেশেও কুটির শিল্প হিসেবে ঘোষণা করতে হবে।

অন্যথায় লক্ষ লক্ষ শ্রমিক বেকার হয়ে পড়বে এবং সরকার হারাবে ভোক্তা সুবিধা। এতে অসংখ্য হতদরিদ্র, বিধবা, স্বামী পরিত্যক্ত বিড়ি শ্রমিকদের ও বিড়ি ভোক্তার স্বার্থে বিড়ি শিল্পকে কুটির শিল্পের আওতায় রেখে এবং ইহা দরিদ্র মানুষের আয়ের উৎস হিসেবে বিবেচনা করে ২০১৯-২০ অর্থ বছরে বিড়ি শিল্পের উপর থেকে সম্পূর্ণ কর প্রত্যাহারের জন্য আহ্বান জানানো হয়।