কর্মক্ষেত্রে নেগেটিভ রিভিউ পেলে যা করবেন

প্রকাশিত

Sharing is caring!

ডেস্ক নিউজঃ শত চেষ্টার পরও আপনার কাজে সন্তুষ্ট নয়। এ অবস্থায় শুধু আপনি কেন, আমাদের সবার মন খারাপ হয়ে যায়। এ কারণে আমরা অনেকেই কাজ থেকে মনোযোগ সরিয়ে ফেলি। অনেকে বসের সঙ্গে খারাপ আচরণও করে কিন্তু এটি কি আসলেই ঠিক?

মেজাজ ঠিক রেখে রিভিউটি পর্যবেক্ষণ করুন
আমাদের জীবনের একটা লক্ষ্য রয়েছে। সে লক্ষ্যকে সামনে রেখে এগিয়ে যেতে হবে। এগিয়ে যাওয়ার পথে শত্রু কে উপড়ে ফেলে নয়, শত্রুকে বন্ধুতে পরিণত করতে হবে। এ বিষয়ে লেখক ও ক্যারিয়ার কোচ মারিয়ে ম্যাকলিন্টায়ার বলেন। ‘যখন বস আপনাকে নেগেটিভ রিভিউ দেয়। তখন আপনার মন খারাপ হওয়া স্বাভাবিক। কিন্তু রেগে যাওয়া উচিৎ নয়’। আপনি যদি নেগেটিভ রিভিউ পেয়ে নিজেও নেগেটিভ হয়ে পড়েন। আবেগের বশবর্তী হয়ে আক্রমণাত্মক হয়ে পড়েন। তাহলে এটি থেকে বেরিয়ে আসা খুব কঠিন হয়ে পড়বে।

সময় নিন, ভাবুন এরপর সিদ্ধান্ত নিন
যখন আমরা ভালো কাজ করেও নেগেটিভ রিভিউ পাই, তখন এটি হজম করা আমাদের জন্য খুব কঠিন হয়ে পরে। তখন মেজাজ খুব খারাপ হয়। মনে হয় বসের মাথা ছিঁড়ে ফেলি! কিন্তু মেজাজ খারাপ করে লাভ নেই, বরং ক্ষতিই হবে। এ বিষয়ে ক্যারিয়ার পরামর্শক কেট ও’সুলিভান বলেন, এবার একটু ভেবে দেখুন, আপনি কী করবেন। আবেগ দ্বারা তাড়িত হয়ে এগিয়ে যাওয়ার রাস্তা বন্ধ করে ফেলবেন? অথবা আবেগ নিয়ন্ত্রণের মাধ্যমে নিজেকে সামনে এগিয়ে যাওয়ার জন্য প্রস্তুত করবেন? এক বিশেষজ্ঞ বলেন, এ অবস্থায় শান্ত থাকুন। শান্ত থেকে বসের নিকট সরি বলুন। একটু পর্যবেক্ষণ করে দেখুন। কিছু ভুল অবশ্যই ছিল। তাই বসকে বলুন, এই ভুলগুলো আর হবে না। আশেপাশের কাউকে কিছু বলার দরকার নেই। নীরব থেকে নিজেকে প্রস্তুত করুন আগামীর জন্য।