মেয়াদ উত্তীর্ণ হলেও রাজশাহী জুটমিলে নির্বাচন হয়নি

প্রকাশিত

Sharing is caring!

রাজশাহী প্রতিনিধিঃ রাজশাহী জুটমিলস শ্রমিক-কর্মচারী ইউনিয়নের মেয়াদ উত্তীর্ণের ১৪ মাস অতিবাহিত হলেও এখন পর্যন্ত  নির্বাচন হয়নি। নির্বাচিত কমিটি না থাকায় সাংগঠনিক কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে। ফলে শ্রমিক-কর্মচারীদের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে কমিটিকে নিয়ে।
এদিকে নির্বাচন চেয়ে শ্রমিক-কর্মচারীরা গণস্বাক্ষরও করেছেন। এলাকা সুত্রে জানা গেছে, ২০১৬ সালের ২ জুন নির্বাচন অনুষ্ঠিত হয়। এসময় নির্বাচনে সভাপতি হিসেবে জিল্লার রহমান ও সাধারণ সম্পাদক হিসেবে শামিম হোসেন নির্বাচিত হন। তারা ওই বছরের ৫ জুন দায়িত্বভার গ্রহণ করেন। কিন্তু মেয়াদ উত্তীর্ণের ১৪ মাসেও নির্বাচনের দিন-তারিখ ঘোষণা করছেন না সভাপতি ও সাধারণ সম্পাদক।
এদিকে ইউনিয়নের গঠনতন্ত্রের অনুচ্ছেদ ২৩-এ বলা হয়েছে, নির্বাচিত নির্বাহী কমিটির কার্যকালের মেয়াদ দুই বছর হবে। নির্বাহী কমিটির মেয়াদ শেষ হওয়ার আগেই গোপন ব্যালটের মাধ্যমে সাধারণ সদস্যের ভোট দিতে হবে। এ ছাড়া নির্বাচনে অংশগ্রহণ করবেন না এমন ছয়জনকে সদস্য করে নির্বাচনী পরিচালনা কমিটি করতে হবে। কিন্তু এই কমিটি বিভিন্ন অজুহাতে নির্বাচন এড়িয়ে যাচ্ছে। তারা বলছে গঠনতন্ত্র পরিবর্তনের জন্য বছর খানেক আগে আবেদন করা হয়েছে।
এ বিষয়ে রাজশাহী জুটমিলস শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক শামিম হোসেন বলেন, শ্রমিক সংখ্যা কমেছে। তাই গঠনতন্ত্র পরিবর্তন করতে হবে। গঠনতন্ত্র পরিবর্তন না হওয়া পর্যন্ত নির্বাচন দেয়া সম্ভব হচ্ছে না। তিনি আরো বলেন, বিভাগীয় শ্রম অধিদফর এখন বিষয়টি দেখভাল করছে। তবে তারা লিখিত দিলেই নির্বাচন করা সম্ভব হবে  বলে জানান তিনি।