কথায় গানে গুণীজনদের সম্মাননা উদীচীর

প্রকাশিত

Sharing is caring!

গান-নাচ-কবিতা আর শংসা বচনের মধ্য দিয়ে রাষ্ট্রীয় সর্বোচ্চ বেসামরিক সম্মান স্বাধীনতা পদক এবং একুশে পদকপ্রাপ্ত গুণীজনদের সম্মাননা জানাল বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। গতকাল বুধবার সন্ধ্যায় কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে এ সম্মাননা অনুষ্ঠানের আয়োজন করা হয়। ‘গুণীজন সম্মাননা, আনন্দ আয়োজন’ শিরোনামে এ আয়োজনের শুরুতেই জাতীয় সঙ্গীত ও উদীচীর সংগঠন সঙ্গীত পরিবেশন করেন উদীচী সঙ্গীত বিভাগের শিল্পীরা। এরপর ‘আনন্দলোকে মঙ্গলালোকে বিরাজ সত্যসুন্দর’ গানটির সঙ্গে নৃত্য পরিবেশনের মাধ্যমে আমন্ত্রিত গুণীজনদের মঞ্চে আহ্বান করেন উদীচীর নৃত্য শিল্পীরা। এরপর শুরু হয় সম্মাননা জ্ঞাপন পর্ব।
এ পর্বের শুরুতেই ২০১৮ সালে একুশে পদকপ্রাপ্ত বরেণ্য বুদ্ধিজীবী রণেশ মৈত্রর প্রতি অভিনন্দনপত্র পাঠ করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সদস্য মৌমিতা জান্নাত। এরপর গুণী রণেশ মৈত্রের হাতে সম্মাননা স্মারক তুলে দেন উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক ড. সফিউদ্দিন আহমদ। আর উত্তরীয় পরিয়ে দেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহসভাপতি অধ্যাপক বদিউর রহমান। এরপর সম্মাননা জানানো হয় ২০১৮ সালে একুশে পদকপ্রাপ্ত বরেণ্য বুদ্ধিজীবী নাট্যকার নিখিল সেনকে। প্রয়াত নিখিল সেনের পক্ষে সম্মাননা গ্রহণ করেন তার ছেলে সুজয় সেন। তার হাতে সম্মাননা স্মারক তুলে দেন উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক ড. সফিউদ্দিন আহমদ। আর উত্তরীয় তুলে দেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহসাধারণ সম্পাদক সঙ্গীতা ইমাম। এরপর একে একে সম্মাননা জানানো হয় ২০১৮ সালে স্বাধীনতা পদকপ্রাপ্ত কথা-সাহিত্যিক সেলিনা হোসেন এবং বিশিষ্ট অভিনেতা ও বাচিক শিল্পী আসাদুজ্জামান নূর; ২০১৯ সালে স্বাধীনতা পদকপ্রাপ্ত চিকিৎসক ডা. কাজী মিসবাহুন নাহার (ডা. কাজী তামান্না) এবং কথা-সাহিত্যিক হাসান আজিজুল হক; ২০১৮ সালে
একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট গীতিকার, সুরকার সুজেয় শ্যাম, রবিউল হোসেন এবং ২০১৯ সালে একুশে পদকপ্রাপ্ত নাট্য ব্যক্তিত্ব লাকি ইনাম ও বিশ্বজিৎ ঘোষকে। তবে শারীরিক অসুস্থতাসহ নানা কারণে আয়োজনে উপস্থিত হতে পারেননি সেলিনা হোসেন, কথা-সাহিত্যিক হাসান আজিজুল হক, বিশিষ্ট গীতিকার, সুরকার সুজেয় শ্যাম এবং রবিউল হোসেন। উদীচীর পক্ষ থেকে সম্মাননা তুলে দেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহসভাপতি হাবিবুল আলম, প্রবীর সরদার, অধ্যাপক এ এন রাশেদা, শিবাণী ভট্টাচার্য্য, উদীচী কেন্দ্রীয় সংসদের সহসাধারণ সম্পাদক ইকবালুল হক খান প্রমুখ।
অনুষ্ঠানে গুণীজনদের প্রিয় গান পরিবেশন করেন শিল্পী ইকবাল খোরশেদ, মাসুম আজিজুল বাশার, মোস্তাফিজুর রহমান তুর্য, ফাহিম হোসেন চৌধুরী, এ টি এম জাহাঙ্গীর, সুরাইয়া পারভীন। এ ছাড়া আবৃত্তি পরিবেশন করেন বেলায়েত হোসেন, পুষ্পিতা রায়, মিজানুর রহমান সুমন, মির্জা আতিকুজ্জামান, শিখা সেনগুপ্তা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহসাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে।