ইরানের ড্রোন ধ্বংস করেছে যুক্তরাষ্ট্র

প্রকাশিত

আন্তর্জাতিক ডেস্ক : হরমুজ প্রণালিতে ইরানের একটি ড্রোন মার্কিন নৌবাহিনী ধ্বংস করেছে। বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ তথ্য জানিয়েছেন।

তিনি জানিয়েছেন, বৃহস্পতিবার উভচর মার্কিন নৌযান ইউএসএস বক্সারের ৯১৪ মিটারের কাছাকাছি চলে এলে ইরানি ড্রোনটিকে ভূপাতিত করা হয়।

হোয়াইট হাউজে সাংবাদিকদের ট্রাম্প বলেছেন, ‘হরমজু প্রণালিতে অবস্থানরত নৌবাহিনীর উভচর জাহাজ ইউএসএস বক্সার সম্পর্কে একটি বিষয় আমি সবাইকে জানাতে চাচ্ছি। বারবার সতর্ক করা সত্ত্বেও একটি ইরানি ড্রোন খুব কাছাকাছি, প্রায় এক হাজার গজের মধ্যে চলে আসলে এবং জাহাজ ও এর ক্রুদের নিরাপত্তার জন্য হুমকি হয়ে ওঠায় ড্রোনটির বিরুদ্ধে প্রতিরক্ষামূলক ব্যবস্থা নিয়েছে বক্সার। ড্রোনটি দ্রুত ধ্বংস করা হয়েছে।’

 

 

তিনি বলেন,‘আন্তর্জাতিক জলসীমায় ইরান যে ব্যাপক প্ররোচনামূলক ও শত্রুতামূলক পদক্ষেপ নিয়েছে এটি তার মধ্যে সর্বশেষ। আমাদের নাগরিক, যানবাহন ও স্বার্থের সুবিধা সুরক্ষার অধিকার রাখে যুক্তরাষ্ট্র।’

ইরান অবশ্য জানিয়েছে, নিজেদের ড্রোন হারানোর কোনো তথ্য তাদের কাছে নেই।

গত জুনে হরমুজ প্রণালিতে একটি মার্কিন ড্রোন ধ্বংস করেছিল ইরান। সর্বশেষ গত রোববার তেহরান জানিয়েছে, পারস্য উপসাগর দিয়ে তেল পাচারের সময় তারা ১২ জন ক্রুসহ একটি বিদেশি ট্যাংকার আটক করেছে। অবশ্য ওই ট্যাংকারটি কোন দেশের মালিকানাধীন তা তারা জানায় নি।