মালয়েশিয়ায় বাংলাদেশিদের ঈদুল আজহা উদযাপন

প্রকাশিত

মালয়েশিয়া প্রতিনিধি-

যথাযোগ্য ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে মধ্যপ্রাচ্যের সঙ্গে তাল মিলিয়ে মালয়েশিয়াতেও আজ রবিবার পালিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। দেশটিতে সবচেয়ে বড় ঈদ জামাত সকাল সাড়ে আটটায় অনুষ্ঠিত হয়েছে জাতীয় মসজিদ নেগারায়।

‘আল্লাহু আকবর, আল্লাহু আকবর,  আল্লাহু আকবর ওয়া লিল্লাহহিল হামদ’ ধ্বনিতে মুখরিত হয়ে উঠে সকল মসজিদ প্রাঙ্গণ। মসজিদে জায়গা সংকুলান না হওয়ায় মসজিদ আঙিনায় মুসল্লিরা নামাজ আদায় করেন।

নামাজের আগে কুরবানীর তাৎপর্য নিয়ে আলোচনা করা হয়। প্রতিটি মসজিদে প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। নামাজ শেষে বাংলাদেশিরা একে অপরের সঙ্গে কোলাকুলি ও কুশল বিনিময় করেন। আত্মীয়-স্বজনহীন প্রবাসে কিছু সময়ের জন্য হলেও স্থানটি হয়ে উঠে একটি ছোট্ট বাংলাদেশ। সামর্থ্যবান প্রবাসীরা পশু জবাই করে কোরবানি দেন।

ঈদ উদযাপনে মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশন, বাংলাদেশ  প্রেসক্লাব অব মালয়েশিয়া, ব্যবসায়ী, রাজনৈতিক নেতা, মুক্তিযোদ্ধা ও সুশীল সমাজের নেতারা প্রবাসীদের ঈদ শুভেচ্ছা জানান।

এছাড়াও টিটিওয়াংসা বাংলা মসজিদ, সুবাংজায়া বাংলা মসজিদ, সুঙ্গাই বুলুহ, পুচং, মেরু, ক্লাং, জোহর বারু, পেনাং, মালাক্কাতেও ঈদের নামাজ আদায় করেছেন প্রবাসী বাংলাদেশিরা।