তাজিকিস্তানে বাংলাদেশের প্রথম প্রস্তুতি ম্যাচ মঙ্গলবার

প্রকাশিত

বিশেষ সংবাদদাতা-

মিশন বিশ্বকাপ, টার্গেট আফগানিস্তান জাতীয় ফুটবল দল- তাজিকিস্তান রওনার সময় নিজের ফেসবুক ওয়ালে কথাগুলো লিখেছিলেন গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা। ঢাকা-দুবাই হয়ে রোববার শেষ রাতের দিকে তাজিকিস্তানের দুশানবেতে পৌঁছেছেন জাতীয় দলের ফুটবলাররা।

সোমবার স্থানীয় সময় বিকেল ৪টায় সেখানে প্রথম অনুশীলন করেছে জেমি ডে’র শিষ্যরা। ১০ সেপ্টেম্বর দুশানবের রিপাবলিকান সেন্ট্রাল স্টেডিয়ামে কাতার-২০২২ বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বের প্রথম ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ।

বিশ্বকাপ মিশন শুরুর আগে দুশানবেতেই দুটি প্রস্তুতি ম্যাচ খেলবেন জামাল ভূঁইয়ারা। একটি আগামীকাল (মঙ্গলবার) এফসি কুকটশের বিরুদ্ধে, বৃহস্পতিবার অন্যটির প্রতিপক্ষ সিএসকেএ পামির। ঢাকায় ৯ দিনের এবং তাজিকিস্তানে এক সেশনের অনুশীলন শেষে জেমির ডে’র শিষ্যদের প্রথম পরীক্ষা দিতে হচ্ছে তাজিক ক্লাবের বিরুদ্ধে। মঙ্গলবার ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৭ টায়।

 

 

তাজিকিস্তান রওয়ানা হওয়ার আগের বিকেলে অবশ্য ঢাকায় অনূর্ধ্ব-১৯ দলের বিরুদ্ধে একটি প্রস্তুতি ম্যাচ খেলেছিল জাতীয় দল। সে ম্যাচে জাতীয় দল জয় পেয়েছিল ৩-১ গোলে। হোক অনূর্ধ্ব-১৯ দল, জিতে আত্মবিশ্বাসে জ্বালানি দিয়েই তাজিকিস্তান যেতে পেরেছেন লাল-সবুজ জার্সিধারীরা।

যে ক্লাবটির বিরুদ্ধে মঙ্গলবার প্রথম ম্যাচ খেলছে বাংলাদেশ সেই দলটি সম্পর্কে জেনে নেয়া যাক। ক্লাবটি প্রতিষ্ঠা হয়েছে ৮ বছর আগে ২০১১ সালে। ফুটবল ক্লাব কুকটশ তাজিকিস্তান প্রথম বিভাগ চ্যাম্পিয়ন হয়ে শীর্ষ লিগে উঠেছে গত বছর। অভিষেক আসরেই তারা লিগ শেষ করেছে তৃতীয় হয়ে।

দ্বিতীয় ম্যাচের প্রতিপক্ষ সিএসকেএ পামির তাজিকিস্তানের শীর্ষ লিগে খেলে আসছে ১৯৯৭ সাল থেকে। ক্লাবটিতে তিনজন বিদেশি আছেন ঘানা, মালি ও ইউক্রেইনের।

বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশ খেলছে ‘ই’ গ্রুপে। অন্য তিন প্রতিপক্ষ ভারত, ওমান ও কাতার। হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে মোট আটটি করে ম্যাচ খেলবে প্রতিটি দল। ১০ সেপ্টেম্বর বাংলাদেশ বিশ্বকাপ মিশন শুরু করলেও তার আগেই একটি ম্যাচ খেলা হয়ে যাবে আফগানিস্তানের। তারা ৫ সেপ্টেম্বর নিজেদের প্রথম ম্যাচ খেলবে কাতারের বিরুদ্ধে দোহায়। ওই দিন আরো একটি ম্যাচ আছে ‘ই’ গ্রুপের- গুয়াহাটিতে ভারত খেলবে ওমানের বিরুদ্ধে।