সাহিত্যে, শিক্ষা, সংস্কৃতি ও মানবতায় ওয়াল্ড আইকন মহাকবি রবীন্দ্রনাথ ঠাকুর -ভারতীয় হাই কমিশনার রীভা গাঙ্গুলী দাশ

প্রকাশিত

সোহাগ হাসান জয়,সিরাজগঞ্জ প্রতিনিধি-
বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার শ্রীমতি রীভা গাঙ্গুলী দাশ বলেছেন, বিশ্ব সাহিত্য, শিক্ষা, সংস্কৃতি ও মানবতায় মহাকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ভুমিকা অবিস্বরণীয়। তার সাহিত্য কর্ম গবেষনার পাশাপাশি পর্তুগীজ, স্পানিস সহ বিভিন্ন ভাষায় রচিত হয়েছে। তার লেখা গুলো কখনই পুরনো হয়না। শত বছরের লেখা গুলো মনে হয় সদ্য উপস্থাপিত সমকালীন। বাংলাদেশ-ভারত যৌথ উদ্যোগে রবীন্দ্রনাথের নামে এখানে যে বিশ্ববিদ্যালয়টি গড়ে উঠছে তা বিশ্ব কবির মতই এর সুনাম সাড়া পৃথিবীতে ছড়িয়ে যাবে।
তিনি কাছারী বাড়ির ছায়া সুনিবির পরিবেশের প্রশংসা করে আরো বলেন, শাহজাদপুরের রবীন্দ্র কাছারী বাড়িটি ঘিরে পর্যটন স্থল গড়ে উঠতে পারে। এমন উদ্যোগ নিলে ভারতীয়রাই পরিদর্শনে এগিয়ে থাকবে।
তিনি গতকাল শনিবার সকালে কবির স্মৃতি ধণ্য সিরাজগঞ্জের শাহজাদপুর রবীন্দ্র কাছারী বাড়ি পরিদর্শন শেষে রবীন্দ্র মিলেনায়তনে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
এসময় সিরাজগঞ্জ-৬ আসনের এমপি হাসিবুর রহমান স্বপন, পানি সম্পদ সচিব কবীর বিন আনোয়ার, সাংস্কৃতিক সচিব ড. আবু হেনা মোস্তফা, জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ, পুলিশ সুপার টুটুল চক্রবর্তী, ইউএনও নাজমুল হোসেন খান, প্রমুখ উপস্থিত ছিলেন। পরে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ গ্রহন করে স্থানীয় শিল্পীরা।