কুমিল্লায় বিশ্ব স্তন ক্যান্সার সচেতনতা দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

প্রকাশিত

কুমিল্লা জেলা প্রতিনিধি –
ক্যান্সারের নাম শুনলেই মানুষ আজও মৃত্যুভয়ে আঁতকে উঠেন। আর এই ক্যান্সার যখন কোন নারীর দেহে বাসা বাঁধে, তখন সভ্যতার এই চরম উৎকর্ষের যুগেও সামাজিকভাবে তাদের যথেষ্ট হেয় প্রতিপন্ন হতে হয়। নিজে সতর্ক হতে হবে, অপরকেও এই মরণ ব্যাধি থেকে রক্ষা করতে নারীর ক্যান্সার সম্পর্কে সচেতনতা প্রয়োজন।
কুমিল্লা বিশ্ব স্তন ক্যান্সার সচেতনতা দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার (২০/১০/২০১৯ খ্রি:) সকালে ‘বাংলাদেশ ব্রেস্ট ক্যান্সার এওয়ারনেস সোসাইটি’র আয়োজনে সিভিল সার্জন কার্যালয়ের সহযোগিতায় কুমিল্লা টাউন হল মাঠ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক পদক্ষিণ করে। পরে টাউন হল মাঠে লিফলেট বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
ব্রেস্ট ক্যান্সার ও সচেতনতার বিষয়ে আলোচনা করেন ‘বাংলাদেশ ব্রেস্ট ক্যান্সার এওয়ারনেস সোসাইটি’র চেয়ারম্যান ডাঃ এবিএম খোরশেদ আলম। তিনি বলেন, স্তন ক্যান্সার প্রতিরোধ করতে হলে নিজে নিজের হাতে স্তন পরীক্ষা করার অভ্যাস করতে হবে। গোসলের সময় আয়নার সামনে দাড়িয়ে, বিছানায় শুনে বিভিন্ন সময়ে নির্দিষ্ট নিয়মে এই স্তন পরীক্ষা করতে হবে। অস্বাভাবিক কোন পরিবর্তন বা লক্ষণ প্রকাশ পেলে নিকটস্থ স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসক বা প্রশিক্ষণপ্রাপ্ত স্বাস্থ্যকর্মী দিয়ে স্তন পরীক্ষা করতে হবে।

এ সময় উপস্থিত ছিলেন, পিয়ারলেস ম্যাটস কুমিল্লার চেয়ারম্যান গোলাম সরওয়ার, কুমিল্লা কবি ফোরামের সভাপতি ও কুমিল্লা নাভানা হসপিটাল (প্রাঃ) লিঃ এর উপ-ব্যবস্থাপনা পরিচালক চিকিৎসা প্রযুক্তিবিদ মোঃ আবদুল আউয়াল সরকার, কুমিল্লা সিভিল সার্জন কার্যালয়ের জুনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ আলাউদ্দিন প্রমূখ।

উক্ত আলোচনা সভায় স্বাস্থ্য বিভাগের লোকজন ছাড়াও পিয়ারলেস ম্যাটস -এর ছাত্র-ছাত্রীসহ বেসরকারী উন্নয়ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।