গাজীপুরে হাইকোর্টের নির্দেশে সওজের ভূমি উদ্ধার, ভূমি দস্যুদের মাথায় হাত

প্রকাশিত

শেখ রাজীব হাসান, টঙ্গী (গাজীপুর) প্রতিনিধিঃ সারাদেশে চলমান ভূমি উদ্ধার অভিযানে এবার গাজীপুর সড়ক ও জনপদ (সওজ) এর নিজস্ব ১৬,৮৭ একর জমি উদ্ধারে হাইকোর্টের আদেশ অনুযায়ী উচ্ছেদ অভিযান চলমান রয়েছে। গতকাল রবিবার সকালে গাজীপুর চৌরাস্তা কোণাবাড়ী রোডের নাওজোর এলাকা থেকে শুরু হয়।

হাইকোর্টের নির্দেশনায় মাহাবুব হাসান ফারুকীর নেতৃত্বে গাজীপুর সড়ক ও জনপদ (সওজ) এর নিজস্ব ১৬,৮৭ একর জমি উদ্ধারের প্রথম দিনে মহাসড়কের আশপাশে গড়ে ওঠা অবৈধ ফুতপাত, অফিস,বাজার, দোকানসহ সকল প্রকার স্থাপনা গুড়িয়ে দেওয়া হয়। সরকারী জায়গা দখল করে স্থাপনা করায় তাজিন টাওয়ার এর গেইটের ছাউনি, আলেকজান বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ মার্কেট, রবি সরকার মার্কেটসহ বেশ কয়েকটি মার্কেটের কয়েকশত অবৈধ দোকানপাট ভেঙ্গে দেওয়া হয়। এসময় বাসন থানা পুলিশ, কোনাবাড়ী থানা পুলিশ, ফায়ার সার্ভিস, ডেসকোসহ গাজীপুর সিটি কর্পোরেশনের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। উচ্ছেদ অভিযানকে ব্যাহত করার জন্য কিছু ভূমিদস্যু বিভিন্ন প্রকারের তৎপরতা চালিয়ে ব্যর্থ হয়।

এসময় মাহাবুব হাসান ফারুকী সাংবাদিকদের জানান, ভুমিদস্যুরা যতই প্রভাবশালী হোক না কেন চলমান এ উচ্ছেদ অভিযানকে কোন ভাবেই ব্যাহত করতে পারবে না। এই উচ্ছেদ অভিযান দেখে দেশের সকল ভূমিদস্যুরা শিক্ষা নিবে এবং আইনের প্রতি আরো শ্রদ্ধাশীল হবে। আমরা আগামী দুদিনে টঙ্গী পর্যন্ত যারাই সরকারি ভূমি দখল করুক না কেন সকল ভূমি উদ্ধার করবো। যারা সরকারি কাজে বাধা দিবে তাদের বিরুদ্ধে আইনানুক ব্যাবস্থা গ্রহন করা হবে। আশাকরি সরকারি জমি দখলমুক্ত কারার চলমান এ অভিযানে সকলেই আমাদের সহযোগীতা করবে।

এ বিষয়ে গাজীপুর সড়ক ও জনপদ (সওজ) এর এসডি আবদুল্লাহেল বাকী জানান, হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী এ উচ্ছেদ অভিযান আগামীকাল সোমবার পর্যন্ত চলমান থাকবে। নাওজোর এলাকা থেকে টঙ্গী পর্যন্ত আমাদের মারকিং করা রাস্তার দুই ধারের সকল অবৈধ স্থাপণা ভাঙ্গা হবে।