অধস্তনদের উপর রাগ প্রকাশ শোভনীয় নয়, ক্ষতিকরও বটে

প্রকাশিত

লাইফস্টাইল ডেস্ক ঃ আপনার একটা অফিস রয়েছে, আছে কয়েকজন স্টাফ। তাদের সাথে কি আচরণ করা উচিত তা না ভেবে চিন্তে করলে আপনার বিপদ বাড়বে, স্বীকার হবেন নানা ক্ষতির। 

কর্মস্থলে সিদ্ধান্ত গ্রহণ বা কোনো বিষয় আদায় করে নেয়ার ক্ষেত্রে অনেককেই কর্মস্থলে মেজাজ হারাতে বা রাগারাগি করতে দেখা যায়। এ থেকে বিরত থাকেন না নারীরাও। এক্ষেত্রে অনেক নারী কর্মীর ধারণা, কর্মস্থলে রাগ প্রকাশ করলে তা অধস্তনদের ভয়ের কারণ হয় এবং কোনো কিছু আদায় করে নিতে সুবিধা হয়। তবে নারীদের এই ধরনের প্রবণতায় হিতে বিপরীত হয় বলে এক গবেষণায় দেখা গেছে। কারণ কর্মক্ষেত্রে রেগে যাওয়া নারীদেরকে সহকর্মীরা বলেই বিবেচনা করে থাকেন। ‘ল অ্যান্ড হিউম্যান বিহ্যাভিয়ার’ নামে একটি জার্নালে সম্প্রতি গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়েছে।
কোনো মিটিংয়ে কিংবা কর্মস্থলে পুরুষ কর্মীরা কোনো বিষয় রাগের সঙ্গে উল্লেখ করলে অনেকক্ষেত্রেই অন্যরা তা ইতিবাচক দৃষ্টিতেই দেখে থাকেন। এটি সিদ্ধান্ত গ্রহণেও প্রভাব ফেলে। কিন্তু নারীরা কোনো বিষয় রাগের সঙ্গে উল্লেখ করলে অন্যরা তাকে আবেগপ্রবণ হয়ে উঠেছেন বলে মনে করে। এতে সিদ্ধান্ত গ্রহণে কোনো প্রভাব পড়ে না। বরং তা ভিন্নভাবে দেখা হয়।
কর্মস্থলে নারীরা রাগারাগি করলে তা অন্যরা নেতিবাচক দৃষ্টিতেই দেখে এবং অধিকাংশ সময় এতে সুবিধার বদলে হাসির পাত্র হয়ে ওঠেন তারা। যুক্তরাষ্ট্রের অারিজোনা স্টেট ইউনিভার্সিটি গবেষণাটি পরিচালনা করে। সূত্র : হিন্দুস্তান টাইমস।