অবশেষে কাটছে মার্কিন প্রশাসনের অচলাবস্থা

প্রকাশিত

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রে সাময়িক অর্থ বরাদ্দসংক্রান্ত বিলের বিষয়ে রিপাবলিকান এবং ডেমোক্রেটদের মধ্যে সমঝোতার পর দেশটির কেন্দ্রীয় সরকারের অচলাবস্থা কাটতে শুরু করেছে। অবৈধ তরুণ অভিবাসীদের বিষয়ে ভবিষ্যতে আলোচনা চলবে- রিপাবলিকানদের পক্ষ থেকে এমন প্রতিশ্রুতি পাওয়ার পর ঐকমত্যে পৌঁছায় দুই দলের সিনেটররা।ফলে কেন্দ্রীয় সরকারের বেশকিছু কার্যক্রম ২০ জানুয়ারি থেকে বন্ধ থাকার পর তা পুনরায় চালু হচ্ছে। খবর বিবিসির।

অর্থ বরাদ্দ-সংক্রান্ত একটি বিল মার্কিন সিনেটে আটকে যাওয়ার পর ফেডারেল সরকারের কার্যক্রম বন্ধ হয়ে গেলে দেশটিতে অচলাবস্থা সৃষ্টি হয়েছিল গত ২০ জানুয়ারি থেকে। ওইদিনটি ছিল প্রেসিডেন্ট ট্রাম্পের ক্ষমতা গ্রহণের বর্ষপূর্তির দিন।

এর ফলে বহু সরকারি বিভাগ যেমন গৃহায়ন, পরিবেশ, শিক্ষা এবং বাণিজ্য দপ্তরের বেশিরভাগ কর্মকর্তাই কাজে যাচ্ছেন না। এছাড়া অর্থ, স্বাস্থ্য, প্রতিরক্ষা এবং যোগাযোগ – এই বিভাগগুলোর অর্ধেক কর্মচারী কাজ থেকে বিরত থাকেন। জাতীয় উদ্যান এবং স্মৃতিসৌধগুলো বন্ধ হয়ে যায়, ভিসা এবং পাসপোর্টের কাজ বিলম্বিত হয়।

তবে সোমবার বিলটি সিনেটে ৮১-১৮ ভোটে এবং হাউস অব রিপ্রেজেনটেটিভে ২৬৬-১৫০ ভোটে পাস হয়। এরপর সোমবার রাতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সরকারি অচলাবস্থা কাটাতে বিলটিতে সই করেন।

ডেমোক্রেটদের পক্ষে সিনেটর চাক শুমার বলেছেন, অভিবাসীদের রক্ষার বিষয়ে রিপাবলিকানরা পদক্ষেপ নিলেই বাজেট বাড়ানোর বিলে তারা সম্মতি দেবেন। অবশ্য বিপক্ষের সিনেটর মিচ ম্যককনেল তাদের আলোচ্য বিষয়ের মধ্যে অভিবাসীদের বিষয়টি রাখার কথা জানান।