অ্যাশেজ পুনরুদ্ধার করল অস্ট্রেলিয়া

প্রকাশিত

মর্যাদাপূর্ণ অ্যাশেজ ট্রফি পুনরুদ্ধার করল অস্ট্রেলিয়া। আজ সোমবার পার্থ টেস্টের পঞ্চম ও শেষদিনে ইংল্যান্ডকে ইনিংস ও ৪১ রানে পরাজিত করে অজিরা। এর ফলে ২ ম্যাচ বাকি থাকতেই ৫ ম্যাচ সিরিজ ৩-০ ব্যবধানে জিতে নিয়েছে অস্ট্রেলিয়া। অ্যাশেজ পুনরুদ্ধারের মধ্যদিয়ে চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডের বিপক্ষে এগিয়ে গেল তারা। মর্যাদার অ্যাশেজের লড়াইয়ে এই নিয়ে ৩৩তম সিরিজ জিতল অস্ট্রেলিয়া। অন্যদিকে ইংল্যান্ড জয় পেয়েছে ৩২টি সিরিজে। অন্য ৫টি সিরিজ ড্রয়ে শেষ হয়। এই নিয়ে দশমবার ৩ টেস্ট শেষেই অ্যাশেজের ফয়সালা হয়ে গেল। এরমধ্যে অস্ট্রেলিয়া ৯ বার এবং ইংল্যান্ড একবার ৩ টেস্ট শেষেই অ্যাশেজ জিতে নেয়। অস্ট্রেলিয়া নয়বারের মধ্যে সাতবারই ঘরের মাঠে ৩ টেস্ট শেষে অ্যাশেজ জয় নিশ্চিত করে।
সবমিলিয়ে ১৯তম বারের মতো কোনো দল একটি টেস্ট না হেরেও অ্যাশেজ সিরিজ জয় নিশ্চিত করে। অন্যদিকে একবিংশ শতাব্দীতে এই নিয়ে ষষ্ঠবারের মতো প্রতিপক্ষের কাছে কোনো টেস্ট না হেরেই অ্যাশেজ জয় নিশ্চিত করল কোনো দল। ২০১৩ সালে সিরিজের চতুর্থ টেস্টে জিতে ৩-০ ব্যবধানে অ্যাশেজ পকেটে পুরে ইংল্যান্ড। বাকি ৫ বারই অস্ট্রেলিয়া এই কীর্তি গড়ে।
প্রসঙ্গত এবার বসেছে একবিংশ শতাব্দীতে এটি অ্যাশেজের দশম সিরিজ। এই ১০ বারের লড়াইয়ে সমান ৫ বার করে সিরিজ জয় করে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। অস্ট্রেলিয়া ৪ বার নিজেদের মাটিতে এবং একবার ইংল্যান্ডের মাটিতে অ্যাশেজ জয় করে। অন্যদিকে ইংল্যান্ডও ৪ বার নিজেদের মাটিতে এবং একবার অস্ট্রেলিয়ার মাটিতে অ্যাশেজ জয় করে। অস্ট্রেলিয়ার মাটিতে ইংল্যান্ডকে কঠিন পরীক্ষা দিতে হবে সেটি অনুমিতই ছিল। তবে এতটা সংগ্রাম করতে হবে সেটি হয়তো ভাবেননি ইংলিশ ক্রিকেটাররা। জয় তো দূরের কথা; লড়াই-ই করতে পারছে না ইংল্যান্ড। ব্রিসবেন ও অ্যাডিলেডের পর পার্থ টেস্টেও অস্ট্রেলিয়ার কাছে হেরে যায় জো রুটের দল।

Be the first to write a comment.

Leave a Reply