আন্তর্জাতিক শিক্ষার্থীদের চীনকে ফেরত নিতে খোলা চিঠি 

প্রকাশিত
চায়না প্রতিনিধি : সমগ্র চীন থেকে প্রায় ২০০ টির অধিক বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি নিয়ে চায়না ইন্টারন্যাশনাল স্টুডেন্ট ইউনিয়ন ( সিআইএস‌ইউ ) গঠিত । সিআইএস‌ইউ শিক্ষার্থীদের চায়না ফেরার জন্য নির্দিষ্ট করে তারিখ ঘোষণা করতে চীন দেশটির বিদেশ বিষয়ক মন্ত্রককে একটি খোলা চিঠি দিয়েছেন । চিঠিটিতে আবেদনের জন্য স্বাক্ষর করেছেন প্রায় ১০,৬০০ জন ।
সিআইএস‌ইউ শিক্ষার্থীরা মে সমস্যাগুলো  ও  হতাশার মুখোমুখি হচ্ছেন সেই বিষয়গুলো তুলে ধরেছেন ।  এর মধ্যে  শিক্ষার্থীদের অনলাইনে ক্লাসের চেয়ে শারীরিক জন্য ফি প্রদান করেননি বা সাইন আপ করে তাও নয় । আরো বলেন , “” অনলাইন ক্লাসগুলো অত্যন্ত নিম্নমানের এবং অনেক শিক্ষার্থী তাদের নিজেদের দেশের সময় এবং চীনের সময়ের সাথে লড়াই করতে হচ্ছে অনলাইন ক্লাসের জন্য  , যা অনলাইন ক্লাসকে অসম্ভব করে তুলছে । “”
আমরা তথ্য সংগ্রহ করার সময় জেনেছি যে , অনেক শিক্ষার্থী ্দুপুর ১২ – ৬ পর্যন্ত অনলাইন ক্লাসে যুক্ত হয়েছেন  আমরা আরো জেনেছি যে উন্নয়নশীল দেশগুলোর শিক্ষার্থীরা খুব কম ইন্টারনেট এক্সেস এবং সংযোগ স্থাপনের চেষ্টা করছে এবং প্রযুক্তি দিক থেকেও অনেক সমস্যা রয়েছে । পাশাপাশি অনেক শিক্ষার্থী তাদের বাড়িতে পড়াশোনায় মনোনিবেশ করার জন্য সংগ্রাম করে যাচ্ছেন
সিআইএস‌ইউ আরো বলেন , ” তারা চিনের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে সুস্পষ্ট শিক্ষার্থীদের ফেরার তারিখ চেয়েছেন । আরো বলেন , আমরা কতৃপক্ষের উদ্বেগ বুঝতে পারছি  ( শিক্ষার্থীরা করোনা ভাইরাসের বাহক হতে পারে ) তবে নিরাপদ ভ্রমণ প্রটোকলগুলি চায়না বিশ্ববিদ্যালয়ে ফিরতে সুবিধা হবে ।
কোভিড -19-সম্পর্কিত সীমান্ত বন্ধ হওয়ার কারণে আন্তর্জাতিক শিক্ষার্থীরা ২০২০ সালের মার্চ থেকে চীন থেকে বাইরে ছিল  টেক স্টুডেন্টসব্যাক্টোচিনা নামে একটি টুইটার প্রচারের মাধ্যমে, অনেক শিক্ষার্থী তাদের ফিরে আসার বিষয়ে চীনা বিশ্ববিদ্যালয় এবং কর্তৃপক্ষের সমর্থন ও তথ্যের অভাব নিয়ে তাদের হতাশার কথা বলেছেন। মহামারীটি তাদের পড়াশোনা ব্যাহত করেছে এবং যখন চীন নয় এমন বৃত্তিপ্রাপ্তরা তাদের মাসিক উপবৃত্তি প্রাপ্তি বন্ধ করার দাবি করেছেন ।