ইইউ’র প্রতি পণ্যের দাম বাড়াতে আহ্বান : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী

প্রকাশিত

জ্যেষ্ঠ প্রতিবেদক: পোশাক খাতে বাংলাদেশের রপ্তানি পণ্যের দাম বাড়ানোর জন্য ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু এমপি।

বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নতুন রাষ্ট্রদূত রেনসিয়ে টিয়েরিঙ্ক বৃহস্পতিবার সকালে সচিবালয়ে প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নুর সঙ্গে দেখা করতে এলে প্রতিমন্ত্রী তার প্রতি এ আহ্বান জানান।

রাষ্ট্রদূত লেবার রাইটস, শ্রমিকদের মজুরি, কর্ম পরিবেশ, নিরাপত্তা ইত্যাদি বিষয় নিয়ে বাংলাদেশের অগ্রগতি জানতে চাইলে মন্ত্রী শ্রমিকদের বেতন বাড়াতে নতুন মজুরি বোর্ড গঠন ও শ্রমিকদের কল্যাণে সরকারের নেওয়া পদক্ষেপের কথা তুলে ধরেন।

এসময় মুজিবুল হক বাংলাদেশি পণ্যের দাম বাড়ানোর ব্যাপারে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর কার্যকর ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানান। প্রতিমন্ত্রী বলেন, ‘ইইউসহ আন্তর্জাতিক সংস্থার শর্ত মেনে শত কোটি টাকা খরচ করে শিল্প কারখানা সংস্কার করে পণ্য উৎপাদনের পর বায়াররা ব্র্যান্ডের যে দাম দেন তা অনেক কম। বায়াররা প্রতিযোগিতামূলক বাজারের কথা বলে পণ্যের দাম কম দেন। আমরা ইউরোপীয় ইউনিয়নকে বলেছি, এ ব্যাপারে ব্যবস্থা নিতে, তারা যেন পণ্যের দাম বাড়ায়।’

ইইউ রাষ্ট্রদূত পণ্যের দাম বাড়ানোর বিষয়ে আশ্বস্ত করেছেন প্রতিমন্ত্রীকে। তিনি বলেছেন, সরাসরি না পারলেও সংশ্লিষ্ট জায়গায় বিষয়টি নিয়ে যে কোন মাধ্যমে কথা বলবেন।

বৈঠকে রাষ্ট্রদূত বাংলাদেশের শ্রম অধিকার, নিরাপত্তা, কর্ম পরিবেশ, মজুরি ইত্যাদি বিষয়ে বাংলাদেশ সরকারের নেওয়া পদক্ষেপের প্রশংসা করেন এবং এতে তারা সন্তুষ্ট বলে জানান। তিনি বলেন, ‘এসব বিষয়ে ইউরোপীয় ইউনিয়ন আগের মত সব সময় বাংলাদেশের পাশে থাকবে।’

এসময় মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আফরোজা খান, অতিরিক্ত সচিব শামীম আশরাফ ও অন্যরা উপস্থিত ছিলেন।