ইউএনএফপিএ কান্ট্রি রিপ্রেজেন্টেটিভের সাথে স্পিকারের সাক্ষাৎ

প্রকাশিত

নিজস্ব প্রতিবেদক: স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপির সাথে ইউএনএফপিএর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ড. অশা বৃত্ত টরকেলসন সাক্ষাৎ করেছেন।

রোববার সংসদ সচিবালয়ে স্পিকারের কার্যালয়ে এ সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে তারা সংসদীয় কার্যক্রম, নারীর ক্ষমতায়ন ও নারী দিবসের গুরুত্বসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

এ সময় স্পিকার বলেন, ইউএনএফপিএ বাংলাদেশে বিভিন্ন কার্যক্রম করে যাচ্ছে যা প্রশংসনীয়। জাতীয় সংসদের সাথেও ইউএনএফপিএর প্রকল্প রয়েছে, যেখানে সংসদ সদস্যগণ সম্পৃক্ত হয়ে কাজ করছেন।

তিনি সামাজিক ও স্বাস্থ্য সচেতনতা সৃষ্টির মাধ্যমে দেশে মাতৃ ও শিশু মৃত্যুহার হ্রাস এবং বাল্যবিবাহ রোধে ইউএনএফপিএএর ভূমিকার প্রশংসা করেন।

স্পিকার বলেন, মাতৃ ও শিশু স্বাস্থ্যসহ বিভিন্ন ক্ষেত্রে ইউএনএফপিএর অব্যাহত সহযোগিতা জাতীয় উন্নয়নে ইতিবাচক অবদান রাখছে। ভবিষ্যতে ইউএনএফপিএর সহযোগিতা আরো বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

জয়িতা প্রকল্পের উল্লেখ করে স্পিকার বলেন, জয়িতার মাধ্যমে নারীরা সক্ষমতা অর্জন করছে। কর্মসংস্থানের পাশাপাশি পণ্য সামগ্রী তৈরি ও বাজারজাতকরণে সরকারি সহায়তায় এ প্রকল্প ইতোমধ্যে সারা দেশে সাড়া জাগিয়েছে।

স্পিকার বাংলাদেশের নারী উদ্যোক্তা প্রতিষ্ঠানসমূহে সহযোগিতার জন্য ইউএনএফপিএর প্রতিনিধিকে আহ্বান জানান।

ড. অশা বৃত্ত টরকেলসন স্পিকারকে নারী নেতৃত্বের অনন্য প্রতীক উল্লেখ করে বলেন, সুযোগ তৈরি করে দিলেই নারীরা এগিয়ে আসবে, সক্ষমতা অর্জন করবে। নারী ক্ষমতায়নে বাংলাদেশ অনুকরণীয়।

জয়িতা প্রকল্পের প্রশংসা করে তিনি বলেন, নারী স্বাস্থ্য ও নারীদের সৃজনশীলতা বৃদ্ধিতে ইউএনএফপিএ বাংলাদেশের পাশে থাকবে।

তিনি মাতৃ ও শিশু স্বাস্থ্য সুরক্ষা, মাতৃমৃত্যু হার হ্রাস এবং বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ে বাংলাদেশ জাতীয় সংসদের সাথে যৌথ কার্যক্রম আরো জোরদার করারও আগ্রহ প্রকাশ করেন।