ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর ভারতে পাচার হওয়া ১০ শিশুকে

প্রকাশিত
বেনাপোল,যশোর প্রতিনিধি: দেশের বিভিন্ন সীমান্ত পথ দিয়ে অবৈধভাবে ভারতে পাচার হওয়া ১০ বাংলাদেশি শিশুকে দুই বছর পর ফেরত পাঠিয়েছে ভারত সরকার।
মঙ্গলবার রাতে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাদের ট্রাভেল পারমিট প্রক্রিয়ায় বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করে।
ফেরত শিশুরা হলো-গোপালগঞ্জের সাথি খাতুন (১৪), খুলনার খাদিজা খাতুন (১৫), বাগেরহাটের ঝরণা আক্তার (১১) ও সাদিয়া হাওলাদার (১১), ঢাকার দোলা আক্তার (১৩), বরিশালের বিলকিস বেগম (১৬), শিশু মুসকান (০১), চাঁদপুরের রুবিনা খাতুন (১৩), নড়াইলের মিনা সিকদার (৮) ও পিরোজপুরের ডালিয়া (১৭)।
বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তরিকুল জানান, ফেরত আসা নারী-শিশুদের আইনি প্রক্রিয়া শেষে বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির হাতে তুলে দেওয়া হয়েছে পরিবারের কাছে পৌঁছে দেওয়ার জন্য।
বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির যশোর শাখার কাউন্সিলর নুরুন্নাহার জানান, ভালো কাজের প্রলোভনে দুই বছর আগে পাচারকারীদের খপ্পরে পড়ে এরা দেশের বিভিন্ন সীমান্ত পথে ভারতে যায়। পরে ভারতীয় পুলিশ তাদের পাচারকারীদের হাত থেকে উদ্ধার করে অদালতে সোপর্দ করে। সেখান থেকে ভারতের একটি এনজিও সংস্থা তাদের ছাড়িয়ে নিজেদের কাছে রাখে। পরে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিতে ট্রাভেল পারমিট প্রক্রিয়ায় তাদের ফেরত আনা হয়।
এসময় তিনি আরো জানান, এদের পরিবারের কেউ যদি পাচারকারীদের শনাক্ত করে মামলা করতে চাই তাকে আইনি সহায়তা করা হবে।