ইরানের বিরুদ্ধে অতিরিক্ত নিষেধাজ্ঞা আরোপ করা হবে না :ফেডেরিকা মোগেরিনি

প্রকাশিত

ইরানের বিরুদ্ধে অতিরিক্ত নিষেধাজ্ঞা আরোপ করা হবে না :ফেডেরিকা মোগেরিনি

ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনি বলেছেন, ইরানের ওপর নতুন করে আর কোনো নিষেধাজ্ঞা আরোপ করা হবে না।

ওয়াশিংটনের চাপের মুখে তিন ইউরোপীয় দেশ তেহরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের জন্য ইউরোপীয় ইউনিয়নের কাছে প্রস্তাব পাঠিয়েছে বলে খবর প্রকাশিত হওয়ার পর মোগেরিনি এ মন্তব্য করলেন।

সোমবার ব্রাসেলসে ইইউ’র পররাষ্ট্র বিষয়ক কাউন্সিলের একটি বৈঠকে প্রবেশের আগে মোগেরিনি সাংবাদিকদের বলেন, ‘ইরানের বিরুদ্ধে অতিরিক্ত নিষেধাজ্ঞা আরোপের কোনো প্রস্তাব পাওয়া যায়নি। কাজেই প্রস্তাব যখন পাওয়া যায়নি তখন এ ব্যাপারে সিদ্ধান্ত নেয়ার প্রশ্নই আসছে না।’

তিনি বলেন, ইউরোপীয় পররাষ্ট্রমন্ত্রীরা ইরানের পরমাণু সমঝোতা পুরোপুরি বাস্তবায়নের ওপর জোর দিচ্ছেন।

এর আগে গত শুক্রবার একটি গোপন দলিলের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছিল, ইরানের পরমাণু কর্মসূচি ও মধ্যপ্রাচ্যে দেশটির কথিত হস্তক্ষেপের অভিযোগে জার্মানি, ফ্রান্স ও ব্রিটেন তেহরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব দিয়েছে।

ওই তিন দেশ যৌথভাবে এ সংক্রান্ত একটি প্রস্তাব ইইউ’ভুক্ত সবগুলো দেশের কাছে পাঠিয়েছে বলে বার্তা সংস্থাটি জানায়। এতে বলা হয়, যেকোনো নিষেধাজ্ঞা আরোপের জন্য ইইউ’র ২৮ দেশের সবার সমর্থন প্রয়োজন বলে সবগুলো দেশের কাছে ওই প্রস্তাব পাঠানো হয়েছে।

প্রস্তাবে দাবি করা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যাতে ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের করে না নেন সে লক্ষ্যে তেহরানের বিরুদ্ধে এ নিষেধাজ্ঞা আরোপ করা জরুরি হয়ে পড়েছে।