এবারের বন্যায় ক্ষতিগ্রস্ত ফরিদপুরের সাদীপুর উচ্চ বিদ্যালয়ে মেরামত কাজ শুরু করলেন বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা

প্রকাশিত

মাহবুব হোসেন পিয়াল, ফরিদপুর প্রতিনিধি –
এবারের বন্যায় ক্ষতিগ্রস্থ ফরিদপুর সদর উপজেলার আলীয়াবাদ ইউনিয়নের ঐতিহ্যবাহি সাদীপুর উচ্চ বিদ্যালয়ের সড়ক, ভবন ও মাঠের মেরামত সংস্কার ও ভরাটের কাজ করা হচ্ছে। আর এ কাজ করছেন স্ব স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত এই বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা । শনিবার ( ১২ সেপ্টেম্বর) সকালে ইট গেঁথে সাদীপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান ফটকের রাস্তার কাজের সুচনা করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুশীল চন্দ্র শীল ও বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ শেখ সাদী।
সাদীপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুশীল চন্দ্র শীল বলেন, সাদীপুর উচ্চ বিদ্যালয়টি ১৯৮১ সালে স্থাপিত হয়। সাড়ে পাঁচ বিঘা জমির উপর উপর ফরিদপুর-চরভদ্রাসন সড়কের পশ্চিম পাশে অবস্থিত। এ বিদ্যালয়ে শিক্ষকের সংখ্যা ১৭ এবং শিক্ষার্থী আছে ছয় শতাধিক।
ওই বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের সূত্রে জানা যায়, গত বন্যায় ফরিদপুর-চরভদ্রাসন সড়কসহ ওই বিদ্যালয় পানিতে নিমজ্জিত হয়। এর ফলে স্কুলে প্রবেশের পথসহ সড়কের পাশে অবস্থিত ভবনটি ক্ষতিগ্রস্ত হয়। এছাড়া বন্যার পানির স্রোতের কারনে স্কুলের মাঠে বিশাল আকৃতির গর্তের সৃষ্টি হয়েছে। এসব মেরামত কাজ করা হচ্ছে ওই বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের উদ্যোগে।
এ কাজের প্রধান উদ্যেক্তা ও সমন্বয়ক বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী ঢাকাস্থ ফরিদপুর আলিয়াবাদ ঋণদান ও সঞ্চয় সমিতির যুগ্ন -সম্পাদক শেখ মোঃ আব্দুল আওয়াল। তিনি জানান, বিদ্যালয়টি বহু আগে স্থাপিত হলেও আর্থিক সংকট চরম। এ সংস্কারের জন্য বিদ্যালয়ের বর্তমান ব্যবস্থাপনা পরিষদের সভাপতি শেখ সাদীর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, স্কুল ফান্ডে কোন টাকা নেই। তাই স্কুলের উদ্যোগে এ সংস্কার কাজে হাত দেওয়া সম্ভব নয়। শেখ মোঃ আব্দুল আওয়াল অরো জানান, বিদ্যালয়ের বিষয়টি নিয়ে ঢাকাস্থ ফরিদপুর আলিয়াবাদ ঋণদান ও সঞ্চয় সমিতির সাধারন সম্পাদক ও বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র নাজমুল হক তালুকদার দুদুর সাথে কথা হলে তিনি এ বিষয়ে এগিয়ে আসেন।এরপর ঢাকাস্থ ফরিদপুর আলিয়াবাদ ঋণদান ও সঞ্চয় সমিতির প্রধান উপদেষ্টা প্রকৌশলী শফিকুল হক তালুকদার টুকু ও গোপালগঞ্জ সদর উপজেলা প্রকৌশলী বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র বাদল চন্দ্র কিত্তনীয়ার সহযোগিতায় বন্যায় ক্ষতিগ্রস্ত বিদ্যালয় সংস্কারের জন্য একটি ফান্ড তৈরী হয়,যা দিয়ে আমরা কাজ কাজ শুরু করেছি। সরেজমিনে কাজটি বাস্তবায়ন করছে রানা প্রামানিক,সাজ্জাদ সিকদার ,রাজুখান ও মঈনুল হাসান ইলিয়াস।

এছাড়াও বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে ‘সাদীপুর উচ্চ বিদ্যালয় এক্স স্টুডেন্ট গ্রুপ’ নামে একটি গ্রুপ আছে। এই গ্রুপের প্রধান উদোক্তা ও প্রধান এ্যডমিন মঈনুল হাসান ইলিয়াস জানান, গত পাঁচ মাস আগে ফেসবুকে আমরা গ্রুপটি করি। বর্তমানে এ গ্রুপের সদস্য আট শতাধিক। ওই গ্রুপের সদস্যদের মাধ্যমে টাকা সংগ্রহ করে শুরু করা হযেছে এ সংস্কার কাজের জন্যেও।
গ্রুপের সদস্য নাজমুল হাসান ফাহিম (২১) জানান, শনিবার সকাল থেকে বিদ্যালয়ে প্রবেশের ক্ষতিগ্রস্ত সড়কটি মেরামতের মধ্যে দিয়ে এ কাজ শুরু হয়েছে। এর পর পর্যায়ক্রমে সড়কের পাশের ক্ষতিগ্রস্থ ভবন এবং মাঠে মাটি ভরাটের কাজ করা হবে।
আলীয়াবাদ ইউনিয়ন পরিষদের সাবেক ভারপ্রাপ্ত চেয়ারম্যান আকতারুজ্জামান বলেন, বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের এ উদ্যোগ একটি উদাহরণ সৃষ্টিকারী ঘটনা। তিনি বলেন, বিদ্যালয় ছাড়ার সাথে সাথে যে বিদ্যালয়ের সাথে সকল সম্পর্ক শেষ হয়ে যায় না বরং বিদ্যালয়ের ও শিক্ষার মান উন্নয়নে সব সময় একটা দায় দায়িত্ব বোধ থাকে, প্রাক্তন শিক্ষার্থীদের এ উদ্যোগ সে সত্যই তুলে ধরে।

 

Be the first to write a comment.

Leave a Reply