এবার প্রশ্নফাঁস মুক্ত পরীক্ষা হবে : শিক্ষামন্ত্রী

প্রকাশিত

নিজস্ব প্রতিবেদকঃ এবার এসএসসি ও সমমানের পরীক্ষা প্রশ্নফাঁস মুক্ত হবে বলে আশা প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ  শনিবার সকালে রাজধানীর উত্তরায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের কাছে তিনি এই আশা প্রকাশ করেন।

দীপু মনি বলেন, ‘আশা করছি এবার প্রশ্নফাঁস মুক্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত বছর যেমন প্রশ্নফাঁস হয়নি। এবার আরও জোরদার ব্যবস্থা নেওয়া হয়েছে।’

প্রশ্নফাঁসের পেছনে না ছোটার আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘শিক্ষার্থীদের অভিভাবকরাসহ সংশ্লিষ্টরা যদি প্রশ্নফাঁসের পেছনে না ছোটেন তাহলে এর চাহিদা কমে যাবে। চাহিদা না থাকলে এর সুযোগ নেই। অভিভাবক ও প্রশাসন উভয়ের দায়িত্ব আছে। এই দেশটা সকলের।’

এ সময় দীপু মনির সঙ্গে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসেন, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো আলমগীর, মাধ্যমিক ‍উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. সৈয়দ মো. গোলাম ফারুক উপস্থিত ছিলেন।

শনিবার সকাল ১০টা থেকে দেশের ১০টি শিক্ষাবোর্ডের অধীনে ২০১৯ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। আগামী ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত এ পরীক্ষা চলবে ।

এ ছাড়া সাধারণ শিক্ষাবোর্ডে ২৭ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ, মাদ্রাসা শিক্ষাবোর্ডে ২৮ ফেব্রুয়ারি থেকে ৬ মার্চ এবং কারিগরি শিক্ষা বোর্ডে ২৪ থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, এবার শুধু এসএসসিতে ১৭ লাখ ৪০ হাজার ৯৩৭ পরীক্ষার্থী অংশ নেবে। তবে এই ব্যাচ ২০১৭-১৮ শিক্ষাবর্ষে যখন নবম শ্রেণিতে পড়ত তখন নিবন্ধন করেছিল ২২ লাখ ৮৮ হাজার ৩২৩ জন। অর্থাৎ পরীক্ষায় বসছে না নিবন্ধনকারী ৫ লাখ ৪৭ হাজার ৩৮৬ শিক্ষার্থী।

12Shares