এবার যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ রাশিয়ার

প্রকাশিত

আন্তর্জাতিক ডেস্ক  এবার যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আগামী রুশ প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ করেছে মস্কো। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ সোমবার এ অভিযোগ করেছেন।

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে বিজয়ী করতে রাশিয়া হস্তক্ষেপ করেছে বলে অভিযোগ করে আসছে যুক্তরাষ্ট্র। রাশিয়া অবশ্য এ অভিযোগ অস্বীকার করেছে। তবে এরপরও অভিযোগের সত্যতা খতিয়ে দেখতে এফবিআইয়ের প্রাক্তন প্রধানকে এর তদন্তভার দিয়েছে মার্কিন সিনেট।

সোমবার মস্কোর দাবি করেছে, প্রকাশিতব্য একটি প্রতিবেদনের ওপর ভিত্তি করে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ জ্যেষ্ঠ রাজনীতিবিদ ও রাজনীতি সংশ্লিষ্ট শীর্ষ ধনীদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এর মাধ্যমে আবারও প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী পুতিনের বিরুদ্ধে প্রভাব বিস্তারের চেষ্টা করছে ওয়াশিংটন।

দিমিত্রি পেশকভ বলেছেন, মার্কিন ওই প্রতিবেদন আগামী ১৮ মার্চে অনুষ্ঠিতব্য নির্বাচনে সরাসরি ও সুস্পষ্ট প্রভাব বিস্তারের চেষ্টা।

পুতিনের এই মুখপাত্র অবশ্য জানিয়েছেন, তিনি অবশ্য নিশ্চিত প্রতিবেদনে যেই তালিকা দেওয়া হয়েছে তা ভোটে কোনো প্রভাব ফেলতে পারবে না। তালিকায় যেসব ব্যবসায়ী ও রাজনীতি সংশ্লিষ্ট শীর্ষ ধনীদের নাম থাকতে পারে তাদের যেন আর কোনো ক্ষতি করা না হয়, ওয়াশিংটনের প্রতি সে অনুরোধও জানিয়েছে মস্কো।

গত বছর রাশিয়ার শীর্ষ ব্যবসায়ীদের সঙ্গে মার্কিন নিষেধাজ্ঞার বিষয়ে রুদ্ধদ্বার বৈঠক করেছিলেন পুতিন। গত সপ্তাহে রাশিয়ার ভিটিবি ব্যাংকের প্রধান নির্বাহী এক সাক্ষাৎকারে বলেছিলেন, রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র যদি আর কোনো নিষেধাজ্ঞা আরোপ করে তাহলে সেটা হবে যুদ্ধ ঘোষণা।