এমবিবিএস ভর্তি পরীক্ষা আজ

প্রকাশিত

স্টাফ রিপোর্টার : স্বাস্থ্য অধিদফতরের অধীনে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আজ। পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সকাল সাড়ে ৯টার মধ্যে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে হবে। পাশাপাশি প্রবেশপত্রে বর্ণিত নির্দেশনা পালন না করলে হল থেকে বহিষ্কার করা হবে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।
গতকাল বৃহস্পতিবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা পরীক্ষিৎ চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়। পরীক্ষা চলাকালীন সময়ের স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম কেন্দ্র পরিদর্শন করবেন বলেও জানানো হয়।
স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, রাজধানীসহ সারা দেশের ১৯টি কেন্দ্রে সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। চলতি বছরের ভর্তি পরীক্ষায় প্রায় ৬৬ হাজার পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। সরকারি ৩৬টি মেডিকেল কলেজে ৪ হাজার ৬৮টি ও বেসরকারি ৬৯টি বেসরকারি মেডিকেল কলেজে আসন সংখ্যা ৫ হাজার ৭৫১টি। পরীক্ষার দিন হলে সবার জন্য মোবাইল ফোন, ডিভাইস বহন নিষিদ্ধ থাকবে। পরীক্ষাকেন্দ্রে পরীক্ষার্থীতো নয়ই, দায়িত্বরত পরিদর্শক বা কর্মকর্তা কোনো মোবাইল ফোন নিতে পারবেন না। তবে কেন্দ্রের ভেতরে যোগাযোগের জন্য স্বাস্থ্য অধিদফতর থেকে পাঁচটি অ্যানালগ মোবাইল ফোন সরবরাহ করা হবে।
পরীক্ষায় যে কোনো ধরনের অনিয়ম ও দুর্নীতি বন্ধ ও সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণের স্বার্থে ওই দিন সকাল ১০টায় পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও আধা ঘণ্টা আগেই পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ নিশ্চিত করতে নির্দেশনা জারি করা হয়েছে।
উল্লেখ্য, গত বছর পরীক্ষাকেন্দ্রে প্রবেশের সময় ছিল ১০টা বাজার ৫ মিনিট আগে। স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্যজনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. মো. আবদুর রশীদ জানান, গত বছর ২০টি কেন্দ্রে পরীক্ষা হলেও এবার ১৯টি কেন্দ্রে (গাজীপুর কেন্দ্র ছাড়া) পরীক্ষা হবে। পরীক্ষার্থীদের ৩০মিনিট আগে হলে প্রবেশ করতে হবে। পরীক্ষার হলে কেউ মোবাইল ফোন, ডিভাইস বা নিষিদ্ধ কিছু নিয়ে প্রবেশ করতে পারবে না বলে জানান।