ওয়াশিংটনে বাংলাদেশিদের বিজয় দিবস উদযাপন

প্রকাশিত

ওয়াশিংটনের সবচাইতে প্রাচীন এবং বাংলাদেশিদের প্রথম সংগঠন বাংলাদেশ এসোসিয়েশন অব আমেরিকা ইনক (বাই) বিজয় দিবস ২০১৭ উদযাপন করেছে।

১৭ ডিসেম্বর রবিবার ভার্জিনিয়ার ষ্প্রীংফিল্ডের কমফোর্ট ইন হোটেল বলরুমে সংগঠনের সভাপতি শফি দেলোয়ার কাজল সহ সভাপতি কামরুল খান লিংকন ও সাধারণ সম্পাদক সালেহ আহমেদ এর পরিচালনা ও তত্ত্বাবধানে অনুষ্ঠিত হয় এই বিজয় দিবসের অনুষ্ঠান।

অনুষ্ঠানের শুরুতেই সংগঠনের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সভায় সংগঠন এক বছরের কর্মকান্ড নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। সাধারণ সভা শেষে বাই এর এক বছররের কর্মকান্ডের ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। এর পরপরই অনুষ্ঠিত হয় বিজয় দিবসের সাংস্কৃতিক অনুষ্ঠান। বিজয় দিবসের সাংস্কৃতিক অনুষ্ঠানে গীতিআলেখ্য, কবিতা আবৃতি ও মুক্তিযুদ্ধে ধর্ষীতা নারীর কাহিনি নিয়ে রচিক নাটিকা ”বীরাঙ্গনা” মঞ্চায়ন করা হয়। অনুষ্ঠানের বিভিন্ন পর্বে অংশ্রহন করেন আতিয়া মাহজাবীন নীতু, আদিল খান, মিজানুর রহমান, কুলসুম রহমান. দিলশাদ চৌধুরী ছুটি সহ আরো অনেকে।

অনুষ্ঠানে বাই এর ২০১৮ সালের শিক্ষা বিষয়ক কর্মসুচী ‘পড়ুয়া’ নিয়ে উপস্থিত অতিথিদের সাথে খোলামেলা আলোচনা অনুষ্ঠিত হয়। ‘পড়ুয়া’ প্রোগ্রামের আওতায় বাই আগামী ২০১৮ সালে বাংলাদেশের ২৫টি জেলার ২৫টি স্কুলে লাইব্রেরী প্রতিষ্ঠার উদ্যেগ নিয়েছে।

বাংলাদেশের সংগঠন লাইট অব হোপ এর সাথে যৌথ ভাবে বাই ‘পড়ুয়া’ প্রোগ্রামে অংশগ্রহণ করবে এবং ক্রমান্বয়ে দেশের প্রতিটি জেলায় ‘পড়ুয়া’ প্রোগ্রামটি ছড়িয়ে দেয়ার আশা ব্যক্ত করেন। অনুষ্ঠানের বাই এর প্রাক্তন কর্মকতারা সহ ওয়ামিংটন প্রবাসের গণ্যমান্য ব্যক্তিবর্গ স্বপরিবারে উপস্থিত ছিলেন।

Be the first to write a comment.

Leave a Reply