কথাসাহিত্যিক দীলতাজ রহমান পেলেন সম্মাননা

প্রকাশিত

কিশোরগঞ্জ ছড়াকার সংসদের ৩৪ বছর পূর্তি উপলক্ষে কথাসাহিত্যে বিশেষ অবদান রাখায় বিশিষ্ট কথাসাহিত্যিক দীলতাজ রহমান শহিদ সৈয়দ নজরুল ইসলাম স্মৃতিপদক সম্মাননা পেয়েছেন। কিশোরগঞ্জের জেলা প্রশাসক সারওয়ার মুর্শেদ চৌধুরী লেখকের হাতে এ সম্মাননা তুলে দেন।

দীলতাজ রহমানের জন্ম ১৯৬১ সালের ১৭ সেপ্টেম্বর গোপালগঞ্জ জেলার চন্দ্রদিঘলিয়া গ্রামে। মা রাহিলা বেগম। বাবা সূফী ভূঁইয়া মোহাম্মাদ জহুরুল হক।

ব্যক্তিগত জীবনে দীলতাজ রহমান আশিক, ফারহানা, ফারজানা ও আরিফ নামের স্ব স্ব সফলভাবে ক্ষেত্রে প্রতিষ্ঠিত এই চার সন্তানের জননী। আর এক্ষেত্রেও দীলতাজ রহমানকে প্রথম শ্রেণির একজন সফল রত্নগর্ভা মা বলতেই হয়। দীলতাজ রহমানের স্বামী এ কে ফজলুর রহমান ছিলেন একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের জেনারেল ম্যানেজার।

দীলতাজ রহমান শুধু ব্যতিক্রম ধারার একজন গল্প লেখকই নন, তিনি আন্তর্জাতিক মানের একটি সফটওয়্যার প্রতিষ্ঠান বিট মাস্কটেরও চেয়ারম্যান।

কবিতা দিয়ে তাঁর লেখালেখি শুরু হলেও ক্রমে পাঠক মহলে তাঁর গল্পই ব্যাপকভাবে সমাদৃত হয়। গল্প নির্মাণে পর্যবেক্ষণ ক্ষমতার পরিচয় তিনি দেন, প্রতিটি গল্পের সাথে জীবনের ঘনিষ্ঠতা তিনি ফুটিয়ে তোলেন, তাতে শুধু ভালোলাগা নয়, পাঠককে তিনি অবাক করেও ছাড়েন ! একদিকে ভাবপ্রজ্ঞার এক দীপ্র বৈশিষ্টমণ্ডিত, অন্যদিকে তাঁর অসাধারণ কুশলী বয়ান। পাঠক তাঁর গল্পে আপ্লুত না হয়ে পারেন না !