কসোভোর সাথে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক শুরু

প্রকাশিত

ডেস্ক নিউজ: ইউরোপের দেশ কসোভোর সঙ্গে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছে বাংলাদেশ। গত শুক্রবার জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন ও নিউইয়র্কস্থ কসোভোর কনসাল জেনারেল রাষ্ট্রদূত টেউটা সাহাতকাইজা নিজ নিজ দেশের পক্ষে এ সংক্রান্ত যৌথ বিবৃতিতে সই করেছেন। নিউইয়র্কে বাংলাদেশ স্থায়ী মিশন গতকাল শনিবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।
জানা গেছে কসোভোর স্বাধীনতার ১০ বছর পূর্তিকে সামনে রেখে বাংলাদেশ দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের এ উদ্যোগ নিয়েছে। এর আগে গত বছরের ২৭ ফেব্রুয়ারি কসোভোকে সরকারিভাবে স্বীকৃতি দেয় বাংলাদেশ। বাংলাদেশের আগে বিশ্বের ১১৩টি দেশ কসোভোকে স্বাধীন দেশের স্বীকৃতি দেয়।
উল্লেখ্য, গতকাল শনিবার থেকে কসোভোতে শুরু হবে স্বাধীনতা ঘোষণার ১০ বছর পূর্তি উপলক্ষে অনুষ্ঠানমালা। এতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের নেতৃত্বে বাংলাদেশের একটি প্রতিনিধি দল অংশ নিচ্ছে। কসোভো ইউরোপের বলকান অঞ্চলের একটি রাষ্ট্র, যা আগে সার্বিয়ার একটি প্রদেশ ছিলো। এর জনসংখ্যা ২০ লাখ, যাদের বেশিরভাগই জাতিগতভাবে আলবেনীয়। দেশটি ১৯৯৯ সাল থেকে জাতিসংঘের তত্ত্ববাবধানে রয়েছে। ২০০৮ সালের ফেব্রুয়ারিতে কসোভো স্বাধীনতা ঘোষণা করে।