কানাডায় বেতন কমানোর দাবিতে ডাক্তারদের আন্দোলন

প্রকাশিত
আন্তর্জাতিক ডেস্ক : বেতন বাড়ানোর দাবিতে বিক্ষোভ-আন্দোলনের খবর অতি পরিচিত একটি বিষয়। বিভিন্ন দেশে এই সম্পর্কিত খবর প্রায়ই শোনা যায়। এমন পরিস্থিতে অদ্ভুত এক আন্দোলনের কথা সামনে এল। যেখানে কিনা বেতন কমানোর দাবিতে আন্দোলনের কথা শোনা যাচ্ছে। ঘটনাটি ঘটেছে কানাডায়।
জানা গেছে, কানাডার কুইবেক রাজ্যের ৭শ’র বেশি চিকিৎসক তাদের বেতন কমানোর দাবিতে একটি পিটিশনে স্বাক্ষর গ্রহণ করছেন। ২৫ ফেব্রুয়ারি থেকে সেই পিটিশনে স্বাক্ষর গ্রহণ শুরু হয়েছে। এখন পর্যন্ত ৭শ’র বেশি ফিজিশিয়ান, জেনারেল প্র্যাকটিশনার, স্পেশালিস্ট, আবাসিক চিকিৎসক ও মেডিকেল ছাত্র সেই পিটিশনে সই করেছেন।
গত মাসে কুইবেক সরকার আলোচনার ভিত্তিতে সেখানকার ১০ হাজার ডাক্তারকে বার্ষিক ১.৪ শতাংশ হারে বেতন বৃদ্ধি করতে সম্মত হয়। কিন্তু এখন চিকিৎসকরা বলছেন, তারা আর বাড়তি বেতন চান না। বরং ওই বাড়তি অর্থ আরও সেবক-সেবীকা ও স্বাস্থ্যকর্মী নিয়োগের পেছনে ব্যয় করা হোক।
এমকিউআরপি গ্রুপের সেই পিটিশনে বলা হয়েছে, নার্স, ক্লার্ক ও অন্যান্য পেশার মানুষরা প্রতিনিয়ত কষ্টকর কাজ করে যাচ্ছে। সাম্প্রতিক বছরগুলোতে এসব পেশাজীবীদের বেতন কাটায় রোগীদের প্রয়োজনীয় সেবা ব্যাহত হচ্ছে, তাই এই বেতন বৃদ্ধি বেদনাদায়ক।