কাবুলের ইন্টারকন্টিনেন্টাল হোটেলে নিহতদের ১৪ জন বিদেশি

প্রকাশিত

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের রাজধানী কাবুলের ইন্টারকন্টিনেন্টাল হোটেলে তালেবান হামলায় নিহতদের মধ্যে ১৪ জন বিদেশি ও চারজন আফগান নাগরিক। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় রোববার এ তথ্য জানিয়েছে।

শনিবার রাতে পাঁচ হামলাকারীর একটি দল ইন্টারকন্টিনেন্টাল হোটেলে প্রবেশ করে অতিথিদের প্রায় ১৩ ঘন্টা জিম্মি করে রাখে। নিরাপত্তা বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধের পর রোববার ভোরে শেষ বন্দুকধারীকে হত্যা করে জিম্মিদশার অবসান ঘটানো হয়।

আফগান স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র নাজিব দানিশ বলেছেন, ‘নিহত ১৪ বিদেশির মধ্যে ১১ জন আফগানিস্তানের বেসরকারি এয়ারলাইন ‘ক্যামএয়ার’ এর কর্মী।’

নাজিব জানান, হামলায় আরও ১০জন আহত হয়েছেন। এদের মধ্যে ছয়জন নিরাপত্তারক্ষী এবং চারজন বেসামরিক নাগরিক। হোটেল থেকে ৪১ জন বিদেশিসহ মোট ১৫০ জনের বেশি লোককে উদ্ধার করা হয়েছে।

ইতিমধ্যে ইউক্রেন জানিয়েছে, হামলায় তাদের এক নাগরিক নিহত হয়েছে।

শনিবারের এই হামলার দায় আফগান তালেবান স্বীকার করেছে। তালেবান মুখপাত্র জাবিহউল্লাহ মুজাহিদ জানিয়েছেন, বৃহস্পতিবার রাতে কন্টিনেন্টাল হোটেলে হামলার পরিকল্পনা তাদের ছিল। কিন্তু সেদিন সেখানে একটি বিয়ের অনুষ্ঠান থাকায় হামলার সময় পিছিয়ে দেওয়া হয়।

আফগান স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, হোটেলটির নিরাপত্তা ব্যবস্থার দায়িত্বে ছিল একটি বেসরকারি প্রতিষ্ঠান। নিরাপত্তার ফাঁক গলে কি করে জঙ্গিরা সেখানে প্রবেশ করলো তা খতিয়ে দেখা হচ্ছে।