কালিগঞ্জে খোলা আকাশের নীচেয় পাঠদান।

প্রকাশিত
গাজীপুর প্রতিনিধি: ১৯৯৪ সালে স্কুলটি স্থাপিত হওয়ার পরে থেকে আর কখনো পাঠদানের জন্যে নতুন কোনো ভবন নির্মাণ করা হয় নাই। ফলে দীর্ঘ চার বছরের বেশি সময় ধরে খোলা আকাশের নীচে চলছে পাঠদান জাঙ্গালীয়া মুনতলি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে।
গাজীপুরের কালিগঞ্জ উপজেলার জাঙ্গালীয়ায় এ বিদ্যালয়ে শতাধিক শিক্ষার্থী মানসম্মত স্কুলভবন না থাকায় খোলা আকাশের নিচে রোদে পুড়ে বৃষ্টিতে ভিজে পাঠদান করছে। সামান্য ঝড় বৃষ্টি হলেই কমলমতি শিশু শিক্ষার্থীরা অন্য কোথাও দৌড়ে গিয়ে আশ্রয় নিতে হয়। বর্তমানে স্কুলভবনটি অনেক পুরাতন এবং ঝুকিপূর্ণ হওয়ায় ভেতরে ক্লাস করা যাচ্ছে না। যার কারণে খোলা আকাশের নিচইে পাঠদান চলছে। শুধুমাত্র একটি পাঠদানভবনের জন্যে সামান্য ঝড়-বৃষ্টি এলেই বই-খাতা ভিজে যায়। সামনে বর্ষা-বাদলের দিন আসছে কমলমতি শিক্ষার্থীদের অভিভাবরা আঙ্ককে রয়েছেন।
বিষয়টি নিয়ে একাধিকবার লিখিত আবেদন করেও প্রশাসনের কোনো সহযোগিতা মিলছে না। এ নিয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফজলুল হক ও পরিচালনা কমিটির সভাপতি সোহাগ হোসেন শেখ জানান, স্কুলের ভবনটি দীর্ঘ ৬ বছর ধরে জরাজীর্ণ অবস্থায় পড়ে আছে। বেশ কয়েক বছর ধরে শিক্ষার্থীদের লেখাপড়ায় বিঘ্ন ঘটছে তাঁরা এমন পরিবেশে পাঠদান করতে চায়না। আস্তে আস্তে শিক্ষার্থীর সংখ্যা কমে যাচ্ছে।
এর আগে বেশ কয়েক বার জেলা প্রশাসন বরাবর লিখিত অভিযোগ জানানো হয়েছে। কিন্তু প্রশাসনের পক্ষ থেকে কোনো প্রতিকার পাওয়ার যাচ্ছে না। ফলে শিক্ষার্থীদের ভবিষ্যত বাণী বিলিন হতে চলেছে। এ ব্যাপারে গাজীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী জানান, বিষয়টি আমার জানা ছিল না, খোঁজ নিয়ে যত দ্রুত সম্ভব ব্যবস্থা নেয়া হবে।